নির্বাচন কমিশনের ‘ডাইরেক্ট অ্যাকশন’

Kushtiar Diganta
By Kushtiar Diganta December 23, 2015 19:20

নির্বাচন কমিশনের ‘ডাইরেক্ট অ্যাকশন’

hyনিজস্ব প্রতিবেদক: কেউ আচরণবিধি লঙ্ঘন করলে এখন আর সতর্ক করে চিঠি দেওয়া হবে না, তার বিরুদ্ধে ‘ডাইরেক্ট অ্যাকশন’ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. শাহনেওয়াজ।
বুধবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি দেন তিনি।
শাহনেওয়াজ বলেন, মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিযুক্ত রয়েছেন। এখন থেকে আর কাউকে চিঠি দিয়ে সতর্ক করা হবে না। যে-ই আচরণবিধি লঙ্ঘন করবে, তার বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন নেওয়া হবে।
আসন্ন পৌরসভা নির্বাচনকে সামনে রেখে রিটার্নিং কর্মকর্তাদের এ পর্যন্ত প্রায় ৭০ জনের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে বলেছিল নির্বাচন কমিশন।
এই অবস্থায় ইসি শাহনেওয়াজ প্রার্থী এবং প্রার্থীর পরে ব্যক্তিদের প্রতি এমন হুঁশিয়ারি দিলেন।
সরকার-প্রধানের কাছে সহযোগিতা চাওয়া কমিশনের অসহায়ত্ব কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জাবাবে নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, আমরা পৌর নির্বাচনের অনিয়ম ও আচরণবিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার প্রধানের সহযোগিতা চাইতে পারি। এতে নির্বাচন কমিশনের অসহায়ত্ব প্রকাশ পায় না।
তিনি বলেন, পৌর নির্বাচন সুষ্ঠু করতে সবার সহযোগিতা প্রয়োজন। সকল রাজনৈতিক দলের নেতাকর্মীকে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।
আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৩ পৌরসভায় একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ৯২০ জনের মতো মেয়র প্রার্থী এবং ১১,১০০ জনের মতো কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনী প্রচারণায় কয়েক জায়গায় সরকারদলীয় মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠছে।

Kushtiar Diganta
By Kushtiar Diganta December 23, 2015 19:20