ইঁদুর মারতে চাঁদপুরের সিরাজুলের ‘টাচ ডাউনলোড’ মেশিন

shohag
By shohag January 13, 2016 11:33

ইঁদুর মারতে চাঁদপুরের সিরাজুলের ‘টাচ ডাউনলোড’ মেশিন

Chandur_pic-_2(11

চাঁদপুরের কচুয়ায় টাচ ডাউনলোড নামে ইঁদুর মারার মেশিন আবিষ্কার করলেন সিরাজুল ইসলাম

দিগন্ত ডেস্ক :  ফসল বাঁচাতে সারা দেশে ইঁদুর নিধন নিয়ে যখন কৃষকদের মধ্যে হতাশা, তখনই চাঁদপুরের কচুয়ায় অত্যাধুনিক টাচ ডাউনলোড নামে ইঁদুর মারার নতুন মেশিন আবিষ্কার করলেন সিরাজুল ইসলাম। তার এ মেশিন এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছে।

সিরাজুল ইসলাম জানান, পরীক্ষামূলকভাবে এ মেশিন বিভিন্ন ফসলি ক্ষেতে ব্যবহার করে ইঁদুর মারার সাফল্য পাওয়া গেছে।

সিরাজুলের বাড়ি কচুয়া উপজেলার কাদলা ইউনিয়নের বড়ইগাঁও গ্রামে। মেশিনটি দেখার জন্য প্রতিদিন কৃষকসহ এলাকার লোকজন সেখানে ভিড় করছেন।সিরাজুল জানান, তার বাড়িতে একটি পেয়ারা বাগান রয়েছে। বাগানের পেয়ারা ইঁদুরে নষ্ট করে ফেলে। স্থানীয় ইঁদুর কল দিয়ে ইঁদুর মারাও কঠিন হয়ে পড়ে। অবশেষে ক্ষোভের বসে তিনি নিজের মতো করে ইঁদুর মারার একটি মেশিন তৈরির উদ্যোগ নেন। এভাবে পরক্ষামূলকভাবে কাচের গ্লাস দিয়ে অত্যাধুনিক টাচ ডাউনলোড নামে ইঁদুর মারার এ নতুন মেশিন আবিষ্কার করেন।

এ মেশিনের সাহায্যে অনেক ইঁদুর মেরেছেন তিনি। মেশিনের বৈশিষ্ট হলো- মেশিনের মধ্যে খাবার রাখা হলে তা খেতে গেলে চম্বুকের মাধ্যমে ইঁদুরটিকে নিয়ে ফাঁদে ফেলা হয়। এরপর ইঁদুরটির আর বের হওয়ার সুযোগ থাকে না। চম্বুকের কারণে ফাঁদটি আবার আগের মতো ফিরে আসে। এভাবে ২০-২৫টি ইঁদুর একসাথে মারা সম্ভব হয়।

এছাড়া ইঁদুর ফাঁদে পড়ার সাথে সাথে ওই মেশিনের মালিকের মোবাইল ফোনে কল যাবে। মেশিনটি পরীক্ষামূলকভাবে কাঁচের তৈরি স্বল্প মূল্যে প্লাস্টিক সিট দিয়েও তৈরি করা যাবে। তাতে ব্যয় হবে পাঁচ শ’ থেকে এক হাজার টাকা। এ মেশিনটি ফসলি জমিতে ব্যবহার করলে কৃষকদের লাখ লাখ টাকার ফসল রা সম্ভব হবে।

এলাকার বিলাল হোসেন ও সোহরাব হোসেন আলী জানান, মেশিনটি সরকারি উদ্যোগে বাজারজাতের ব্যবস্থা নিলে দেশের ফসলি জমির ফসল ইঁদুর থেকে রক্ষা পাবে। তাই সিরাজুল ইসলামের আবিষ্কৃত ইঁদুর মারার মেশিনটির জন্য কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার তাকে আর্থিক সহায়তা দিয়ে দ্রুত বাজারজাতের ব্যবস্থা নেবে বলে পর্যবেক্ষক মহল আশাবাদ ব্যক্ত করেছেন।

– See more at: http://www.dailynayadiganta.com/detail/news/84956#sthash.FtRP78gW.dpuf

shohag
By shohag January 13, 2016 11:33