বাল্বের মাধ্যমে চালানো যাবে এসি- টিভি, বাজবে গান!

Kushtiar Diganta
By Kushtiar Diganta January 16, 2016 12:21

বাল্বের মাধ্যমে চালানো যাবে এসি- টিভি, বাজবে গান!

প্রযুক্তি ডেস্ক্র: ব্যতিক্রমধর্মী ইলেকট্রনিকস পণ্য তৈরি করার প্রতিযোগিতায় যদি কোনো পুরস্কার থাকত, প্রতিবছর সেটি বগলদাবা করে নিত সনি। কারণ প্রতি বছরের মতো এবারও কনজ্যুমার ইলেকনিকস শোতে (সিইএস) এই সত্যটি প্রমাণ করেছে জাপানি এই প্রযুক্তি প্রতিষ্ঠান।

প্রথমেই এক্স৫০০ পিএস-টার্নটেবল তথ্য উন্মোচন করলে হৈচৈ পড়ে যায় তা নিয়ে। শো শেষ হয়ে গেলেও তাদের চমক এখনো বাকি আছে। এবার তারা এনেছে অসাধারণ সব ক্ষমতাসম্পন্ন একটি বাল্ব, যার নাম দেওয়া হয়েছে ‘মাল্টিফাংশনাল লাইট’। এ খবর জানা গেছে ভারতীয় সংবাদ চ্যানেল এনডিটিভির অনলাইন সংস্করণের একটি প্রতিবেদন থেকে।

নামের মতোই কাজ করে এই মাল্টিফাংশনাল বাল্ব। সনির তৈরি এই বাল্বটির এমন কিছু অসাধারণ গুণ রয়েছে যা সাধারণ কোনো বাল্বের নেই। আলোর জন্য বাল্বটিতে তোশিবার লাইটিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

তবে মজার ব্যাপার হচ্ছে, বাল্বটির সঙ্গে আপনি আপনার স্মার্টফোনphoto-1452861004 কিংবা ওয়াই-ফাই নেটওয়ার্কেরও সংযোগ সৃষ্টি করতে পারবেন। অবাক হচ্ছেন? এখানেই শেষ নয়!

এই মাল্টিফাংশনাল লাইটের সঙ্গে বাতাসের গতি, তাপমাত্রা, আর্দ্রতা এবং ঔজ্জ্বল্যের পরিমাণের একটি সামঞ্জস্যতা তৈরি করা যাবে। সনির দাবি, মাল্টিফাংশনাল লাইটের সেন্সর এতটাই শক্তিশালী যে, কেউ রুমে প্রবেশ করলেও সেটি তা বুঝতে পারে।

এ ছাড়া এই লাইটটি নিজে নিজেই নিয়ন্ত্রণ করতে পারে টিভি কিংবা এয়ার কন্ডিশনারের মতো ইলেকট্রনিকস পণ্য। এমনকি এই লাইটটি যে শুধু লাইট তা নয়, প্রয়োজনে এটি ৫ ওয়াটের স্পিকারে পরিণত হতে পারে, সঙ্গে থাকছে মাইক্রোফোন।

ব্যবহারকারী চাইলে বাল্বের মাধ্যমেই গান বাজাতে পারবেন। প্রয়োজনে বাল্বটি আপনার মোবাইলে আসা ম্যাসেজও পড়ে শোনাতে পারবে। অনেক কাজের এই বাল্বটির দাম সম্পর্কে এখনো নিশ্চিত করে কিছু জানায়নি এর নির্মাতা প্রতিষ্ঠান সনি। তবে বলা হয়েছে, বছরের প্রথমার্ধে জাপানের বাইরে এই বাল্বটির বিক্রিবাট্টা শুরু হবে।

Kushtiar Diganta
By Kushtiar Diganta January 16, 2016 12:21