অনুমোদন ছাড়া গভীর নলকূপ স্থাপন করলে ৭ দিনের জেল

Kushtiar Diganta
By Kushtiar Diganta February 6, 2017 21:58

অনুমোদন ছাড়া গভীর নলকূপ স্থাপন করলে ৭ দিনের জেল

নিজস্ব প্রতিবেদক : ভূগর্ভস্থ পানি ওঠানোর জন্য অনুমোদন ছাড়া গভীর নলকূপ স্থাপন করলে ৭ দিনের জেল এ বিধান যুক্ত করে ‘কৃষিকাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা আইন-২০১৭’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছেন মন্ত্রিসভা।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হয়। কৃষি মন্ত্রণালয় এ প্রস্তাবটি উত্থাপন করে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ১৯৮৫ সালে গ্রাউন্ড ওয়াটার অর্ডিন্যান্স অনুযায়ী এ ভূগর্ভস্থ পানির ব্যবস্থাপনা চলে আসছিল। এ অডিন্যান্সটিকে হালনাগাদ করে একটি পরিপূর্ণ আইন করা হয়েছে।
এ আইনের অধীনে গঠিত কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স ও অনুমোদন নিয়ে গভীর নলকূপ স্থাপন করতে হবে বলে জানান সচিব।
এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে ‘বাণিজ্য সংগঠন আইন- ২০১৭’ ও ‘বাংলাদেশ চাটার্ড অ্যাকাউন্ট আইন-২০১৭’-এর নীতিগত অনুমোদন দেয়া হয়।
সচিব জানান, মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের মিউচ্যুয়াল ইভাল্যুয়েশনের চূড়ান্ত প্রতিবেদন গৃহীত হওয়ার প্রক্রিয়া এবং এর ফলাফল সম্পর্কে মন্ত্রসিভাকে অবহিত করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এই প্রতিবেদেন তৈরি করেছে।
এর আগে বড় বড় বিনিয়োগ প্রকল্পে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা ব্যবহার শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সংক্রান্ত তহবিল ও  বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি সহজ করতে ১০ বিলিয়ন মার্কিন4 ডলারের সার্বভৌম সম্পদ তহবিল (সভরেন ওয়েলথ ফান্ড) গঠনের প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রিসভা। এ প্রসঙ্গে মোহাম্মদ শফিউল আলম বলেন, ১০ বিলিয়ন ডলারের এ তহবিল গঠনের বিষয়ে আজ মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দিয়েছে। বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যিক ও অর্থনৈতিক চুক্তি, আন্তর্জাতিক দরপত্র, বড় বড় নির্মাণে বিদেশের সহায়তা নিতে হলে এ ডলারের প্রয়োজন হয়।
এ ধরনের একটি তহবিল থাকলে এসব কাজ করতে সহজ হবে। প্রথমে দুই বিলিয়ন ডলার দিয়ে তহবিল শুরু হবে। পরে আগামী পাঁচ বছরে ১০ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। প্রথম দুই বিলিয়ন ডলার নেওয়া হবে বৈদেশিক রিজার্ভ থেকে।
এ বিষয়ে আইন করে তাতে তহবিল ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে বিস্তারিত উল্লেখ থাকবে বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

Kushtiar Diganta
By Kushtiar Diganta February 6, 2017 21:58