ফারাজি মুন্সির দরবার অধিবেশন-২০১৭ (৫)

Kushtiar Diganta
By Kushtiar Diganta February 28, 2017 15:57

577,024 total views

কুষ্টিয়ার খবর

  • “আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস”এর হাকিকত kushtia Hashem Mawlana

    -অধ্যাপক মাওঃ আবুল হাশেম আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাসের তাৎপর্য ঃ আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাসকে কুরআন-হাদীসের পরিভাষায় যথাক্রমে ‘তাওয়াক্কুল আলাল্লাহ’ ও ‘ঈমান বিল্লাহ’ বলা হয়। আর এ দুটি ঈমানের মৌলিক অংশের সাথে ওৎপ্রোত ভাবে জড়িত। আল্লাহর প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাস ছাড়া ঈমান পূর্ণতা লাভ করতে পারে না। তাই আল্লাহর ওপর ঈমান আনা যেমন ফরজ তেমনি পূর্ণ আস্থা স্থাপন করাও ফরজ। এটা তাওহীদের সর্বোচ্চ স্তর ও সর্বোত্তম এবাদত। 54,922 total views, 162 views today

    54,922 total views, 162 views today

  • ২৪ আগষ্ট সদরপুর ইউনিয়নের নির্বাচন চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল nik

    স্টাফ রিপোর্টার॥ কুষ্টিয়ার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ৬ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছে। গতকাল সোমবার মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী সদরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিয়াত আলী লাল মাষ্টার, আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি ও সদরপুর ইউপির সাবেক চেয়ারম্যান রবিউল হক, বিএনপি’র মনোনীত প্রার্থী সদরপুর ইউনিয়ন বিএনপি’র সভাপতি মোশারফ হোসেন মুসা, বিএনপি’র বিদ্রোহী প্রার্থী ছেকের আলী, সদরপুর ইউনিয়ন জামায়াতের পূর্ব শাখার সভাপতি ডাঃ রুহুল আমিন, 54,900 total views, 162 views today

    54,900 total views, 162 views today

  • ২ দিনে সড়ক দুর্ঘটনায় নিহত ২০, আহত শতাধিক acsident

    নিজস্ব প্রতিনিধি : ২দিনে সড়ক দূর্ঘটনায় সারাদেশে ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক ব্যক্তি। সারাদেশের বিভিন্ন স্থানে এ দূর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটে। সিলেটের দণি সুরমায় বুধবার ভোররাতে একটি বাস খাদে পড়ে চার জনের মৃত্যু হয়েছে। দণি সুরমা থানার ওসি মো. মোরছালিন জানান, নূর আনন্দ পরিবহনের বাসটি ঢাকা থেকে সুনামগঞ্জের দিরাইয়ে যাওয়ার পথে বুধবার ভোররাতে ঢাকা-সিলেট মহাসড়কের অতিরবাড়ি এলাকায় দুর্ঘটনায় পড়ে। তিনি জানান, চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি রাস্তার পাশে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই এক কিশোরী, এক নারী ও দুই পুরুষ যাত্রী নিহত হন। আহত হন আরো অন্তত ২০ জন। 54,935 total views, 162 views today

    54,935 total views, 162 views today

  • ১৪ হাজার হেক্টর জমির ফসল হারিয়ে দিশেহারা কুষ্টিয়ার হাজারো কৃষক kushtia vagitable

    স্টাফ রিপোর্টার : কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে তছনছ কুষ্টিয়ার ৪ উপজেলার অন্তত ১৫টি ইউনিয়ন। ঝড় আর শিলাবৃষ্টি বদলে দিয়েছে এ জেলার কৃষিখাতের চিত্র। ১৪ হাজার হেক্টর জমির ফসল হারিয়ে হাজারো কৃষক এখন দিশেহারা। বাড়ি-ঘর আর ফসল হারিয়ে নিঃস্ব প্রায় ১০ হাজার কৃষক এখন মানবেতর জীবনযাপন করছেন। কৃষি অধিপ্তরের তথ্যমতে, ৮ হাজার হেক্টর জমির ধান, ভুট্টা, করল্লা, পান, শসা, তামাক, গম ও মরিচ সহ অর্থকরী ফসল একেবারেই ধ্বংস হয়ে গেছে। 54,889 total views, 162 views today

    54,889 total views, 162 views today

  • হরতালের সমর্থনে কুষ্টিয়ায় শিবিরের পিকেটিং ও মিছিল kushtia town sibi misil

    স্টাফ রিপোর্টার: ২০ দলীয় জোটের ডাকা অবরোধের পাশাপাশি আহুত ৭২ ঘন্টা হরতালের সমর্থনে কুষ্টিয়ার বড় বাজারে মিছিল ও পিকেটিং করেছে ইসলামী ছাত্রশিবির কুষ্টিয়া শহরের নেতাকর্মীরা। সোমবার সকাল ৮ টায় শহরের অফিস সম্পাদক  আব্দুল্লাহর নেতৃত্বে শহরের বড় বাজারে মিছিল ও পিকেটিং করে নেতাকর্মীরা। 54,875 total views, 162 views today

    54,875 total views, 162 views today

  • হরতালে চলবে ফাযিল পরীক্ষা hortal

    ইবি প্রতিনিধি ॥  জামায়াতের ডাকা ২৪ ঘণ্টার হরতালেও চলবে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য বুধবারের ফাযিল পরীক্ষা। সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। জানা যায়, মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সেক্রেটারী জেনারেল আলী আহসান 54,864 total views, 162 views today

    54,864 total views, 162 views today

ফারাজি মুন্সির দরবার অধিবেশন-২০১৭ (৫)

বিসমিল্লাহির রহমানির রাহিম
ঘোষকঃ বন্ধুগন ফারাজি মুন্সি গুলেবাতি দরবারের দিকে আসিতেছেন। আপনারা কথাবার্তা বন্ধ করুন। পাথরের মত নিশ্চুপ হইয়া যান। মুন্সিকে বড় চিন্তিত দেখাইতেছে। এইতো মুন্সি সাব  আসিয়া পড়ছেন। মুন্সি গুলেবাতি হাজি………….র।

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
প্রিয় দরবারী বন্ধুগন, কেমন আছ ? ( কুশল বিনিময়ের পর একজনের প্রশ্ন মুন্সি সাব আপনাকে বড় চিন্তিত দেখাচ্ছে কেন ?) উত্তরে মুন্সি, সারা জীবন ধরে চিন্তা মুন্সিকে নিস্কৃতি দিল কই ? এখন আবার বড় চিন্তায় ধরেছে। যত চিন্তাই থাক, দরবারের অবস্থা দেখে মুন্সি চিন্তা না করে পারে  কিভাবে বল ? দেখছ না, দিন দিন দরবারের সদস্য সংখ্যা কমে যাচ্ছে। (কারণ কি ?) কারণ একটিই, দরবারে বিয়ে নেই। জন সংখ্যা আসবে কি করে ? যাক, তাই  বলে তো আর ব16807578_1460853463948589_8148002071963892603_nসে থাকা যাবে না। মুন্সির দরবার চলবেই। এসো দেখি কার কি সমস্যা,-

প্রশ্ন ঃ জনাব মুন্সী সাহেব আচ্ছালামু আলাইকুম। মুন্সী সাহেব আরবে দাস-দাসীদেও স্বামী স্ত্রীর মতো ব্যবহার করতো। বর্তমানে অনেকেই কাজের মেয়েদের সাথে মেলামেশা করে থাকে। এটাকে তারা অপরাধ কিছু মনে করেন না। এটা ইসলামে দৃষ্টিতে কেমন অপরাধ। শাওন আহাম্মেদ, কালিয়াকৈর,গাজীপুর।
উত্তর ঃ জাহেলি যুগে আরবে দাস দাসীদের ক্রয়-বিক্রয় করা হতো। তাদের কোন স্বাধীনতা ছিল না। তাদের সাথে শুধু গৃহকর্তাই নয়, তাদের  দিয়ে যৌন ব্যবসা করিয়ে অর্থ উপার্জন করা হতো। কোন দাস দাসী স্বাধীন হতে চাইলে তাদের মালিককে ক্রয় পরিমান অথবা তার থেকেও বেশী টাকা  দিয়ে মুক্ত হতে হতো। ইসলাম  এসে দাস প্রথা বিলুপ্ত করেছে। ইসলামে দাস প্রথা অনুমোদিত হয়। এর বিলুপ্তির জন্যে কোন বড় গোনাহ হলে  আল্লাহর রাসুল (সাঃ) কাফফারা হিসাবে একটি দাস মুক্ত করার আদেশ দিতেন। এতে বিলুপ্তির পথ প্রসস্ত হয়। বর্তমানে কাজের  মেয়েরা, যারা বাসায় কাজ করে তারা চাকুরি হিসাবে কাজ করে। তারা ক্রয়কৃত নয়, তারা স্বাধীন। বিবাহ ছাড়া তাদের  সাথে যৌন সম্পর্ক করা হারাম।

প্রশ্ন ঃ আচ্ছালামু আলাইকুম মুন্সী সাহেব। রাসুল (সাঃ) এর হাতে সাহাবীরা বাইয়াত গ্রহণ করেন। ওই বাইয়াতকে  বাইয়াতে আকাবা বলে। আলেম উলামা, নায়েবে রাসুলগণ হলেন রাসুল (সাঃ) এর উত্তরসূরী। দ্বীন ইসলাম প্রচারের জন্য পীর বুজুর্গরা তাদের মুরিদদের বাইয়াত করিয়ে থাকেন। এ ধরনের বাইয়াত যারা করেন না তারা ইসলামের দৃষ্টিতে অপরাধ করছেন কিনা? আবু তালাবা, ছাত্র সাতক্ষীরা আলীয়া মাদ্রাসা।
উত্তর ঃ আল্লাহকে ইলাহ (সর্বময় ক্ষমতার অধিকারী এবং আইন ও হুকুম দাতা) মানা এবং রাসুল (সাঃ) কে পুরাপুরি অনুস্বরণ করার জন্যে যারা কালিমা স্বীকার করে বাইয়াত গ্রহণ করেছিলেন  তাদের বাইয়াত আর বর্তমানে পীর বজুর্গরা যে বাইয়াত করছেন এ দুটি বাইয়াত এক নয়। জীবনের সকল দিক ও বিভাগে ব্যক্তি,পরিবার, সমাজ এবং জাতীয়-রাষ্ট্রীয় পর্যায়ে আল্লাহর রাসুল (সাঃ) আল্লাহর আইন-হুকুম প্রতিষ্ঠা করার আহব্বান জানিয়েছিলেন। যাঁরা এই আহব্বানে সাড়া দিয়েছিলেন তাঁরাই রাসুল (সাঃ) কাছে বাইয়াত হয়েছিলেন। এ বাইয়াতের অর্থ হলো রাসুল (সাঃ) যেমন  সকল ক্ষেত্রে ইসলাম প্রতিষ্ঠা করেছিলেন তেমনি বাইয়াতকারীর জন্যেও জীবনের সকল ক্ষেত্রে ইসলাম প্রতিষ্ঠা করার প্রচেষ্টা চালানো। এ বাইয়াত শুধুমাত্র কিছু আনুষ্ঠানিক ইবাদত বন্দেগীর জন্যে নয়। আল্লাহর দ্বীন প্রতিষ্ঠার কাজ করা প্রত্যেক ঈমানদারদের  জন্যে ফরজ। ফরজ  কাজ না করলে তো অপরাধ  হবেই।

প্রশ্ন ঃমুন্সী সাহেব আচ্ছালামু আলাইকুম।  কেউ যদি অন্য ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করে তার বিধান কি? আর ইসলাম ধর্মাবলম্বী ব্যক্তি যদি ইসলাম ছেড়ে অন্য ধর্ম গ্রহণ করে তাকে কেমন দৃষ্টিতে দেখতে হবে। বাবলু বিশ্বাস, ছাত্র, জাবি।
উত্তর ঃ কেউ ইসলাম গ্রহণ করলে তার বিধান হচ্ছে সে এখন থেকে পুরাপুরি ইসলামী অনুশাসন মেনে চলবে। আর কেউ ইসলাম  ছেড়ে অন্য ধর্ম গ্রহণ করলে মুর্তাদ হয়ে যাবে, সোজা হিসাব।

প্রশ্ন ঃ মুন্সী সাহেব আচ্ছালামু আলাইকুম। বিষাদ সিন্ধুর ইতিহাস কতটুকু সঠিক। মুয়াবিয়া (রাঃ) ও হাসান-হোসাইনের ইতিহাস যেভাবে তুলে ধরা হয়েছে সেখানে সাহাবীদের অবমাননা হবে কিনা? ইসলামের দৃষ্টিতে তা অপরাধ কিনা?  হাফেজ রাসেল আহাম্মেদ, কালুখালী, ফরিদপুর।
উত্তর ঃ বিষাদ সিন্ধুর মধ্যে ব্যবহৃত নামগুলো ঐতিহাসিক। ঘটনাবলী  অল্প স্বল্প কিছু সঠিক হলেও আর সবকিছু বেঠিক, বানোয়াট,বিভ্রান্তিমূলক। সঠিক ইতিহাস তুলে না ধরলে তো সাহাবীদের   অবমাননা করা হবেই এবং তা গুরুতর অপরাধ।

প্রশ্ন ঃআচ্ছালামু আলাইকুম মুন্সী সাহেব। ইসলামী বিশ্বে পশ্চিমা সংস্কৃতির প্রভাবে বিপথগামী হচ্ছে মানুষ। এমনকি স্টার জলসা চ্যানেলের কারণে ঘরে ঘরে পরকীয়ার অনুকরণ হচ্ছে। এ থেকে উত্তরণের উপায় আছে কি? শফিউল গণি, নারায়নগঞ্জ।
উত্তর ঃ এ থেকে উত্তরণের উপায় আপাতত কিছু দেখছিনা। ভারতের চ্যানেলগুলোর কাছে যাওয়া যাবে না। এক হতে পারে, যারা পরকিয়ার অনুসরণ করছে তারা যাতে এ পথে পা বাড়াতে না পারে তার জন্যে পাহারার ব্যবস্থা করা। এ কাজ তো তুমি একা  পারবা না। না হয়  তোমার সাথে আমিও থাকলাম। তাতেও হবে না। একটা হতে পারে, সিসি ক্যামেরা বসানো। তাতে অনেক অর্থের প্রয়োজন। সেটাও আমার আর তোমার পক্ষে সম্ভব নয়। তবে সরকারকে বলে কয়ে দেখতে পার। সে যদি কিছু করে ! এবার আসল কথা শোন, চ্যানেলগুলো যে সকল অনৈতিক শিক্ষা দিচ্ছে তার বিপরীতে মানুষকে এর অপকারিতা সম্পর্কে সর্তক করে তোলা। জনমত গঠন করা। বন্ধ করার জন্যে সরকারের উপর চাপ সৃষ্টি করা। আর সবচে বড় কাজ হলো, প্রত্যেক ঘরে ঘরে ইসলামী শিক্ষা ও আদর্শের চর্চা করা। এ ব্যাপারে  মোটিভেশন ওয়ার্ক চালানো।

প্রশ্ন ঃআচ্ছালামু আলাইকুম। মুন্সী সাহেব জন্মভূমির স্বাধীনতা রক্ষায় কেউ মারা গেলে তিনি শহীদ হিসাবে গণ্য হবেন কিনা? রাইসুল ইসলাম, নবীগঞ্জ।
উত্তর ঃ শহীদ হবে কি হবে না তা মুন্সি বলবে কিভাবে ?। ব্যাপারটা তো আল্লাহর। ধর তাকে শহীদ হিসেবে ডিক্লিয়ার করা হলো, আল্লাহ এ্যাকসেপ্ট করলেন না। আবার ডিক্লিয়ার করা হলো না, কিন্তু আল্লাহ এ্যাকসেপ্ট করলেন। আল্লাহর ব্যাপারটা নিয়ে টানা টানি না করাই ভাল। তবে তার মৃত্যু যে মহৎ এবং মর্যাদাপুর্ন তাতে সন্দেহ নেই। তিনি জাতির কাছে শ্রোদ্ধার পাত্র। তার জন্যে প্রাণ খুলে দো’য়া করতে হবে।

প্রশ্ন ঃ আচ্ছালামু আলাইকুম। মুন্সী সাহেব পানির ভীতর প্রসাব করলে নাকি পানির দায়িত্বেরত হযরত খিজির (আ:) এর মাথায় পড়ে। অথচ অনেক স্থানে অজুখানার পায়খানা-প্রসাব সরাসরি পুকুর, নদীতে, পানিতে গিয়ে পড়ছে। এতে পাপ হবে কিনা? জইরুদ্দিন, কিশোরগঞ্জ।
উত্তর ঃ পানিতে প্রসাব করা নিষেধ। বদ্ধ পানিতে একেবারেই নয়। তবে অন্য কোন উপায় না থাকলে বাধ্য হয়ে করা যাবে। এই অপারগতার জন্যে অনুতপ্ত হওয়া উচিৎ। এটাই ঈমান।

প্রশ্ন ঃ আচ্ছালামু আলাইকুম মুন্সী সাহেব। খনিজ সম্পদ নাকি কারুণের মাল। আমাদের এলাকার এক হুজুর বলেছেন এ মাল ব্যবহার করার কারণে তাকে নাকি আল্লাহ মাফ করে জান্নাতে দিবেন। আসলে ঠিক কিনা? মামুন, মৌলভীবাজার।
উত্তর ঃ  না ।

প্রশ্ন ঃ আচ্ছালামু আলাইকুম মুন্সী সাহেব। পশ্চিমমুখী হয়ে প্রসাব করা শরীয়তের দৃষ্টিতে বড় ধরনের পাপ। অনেকেই বলেন পায়খানা প্রসাবখানার প্রাচীর শক্ত, উঁচু হলে দাড়িয়ে প্রসাব করা যায়। আসলে ঠিক কিনা? আসান আলী শেখ, গাড়াগঞ্জ, ঝিনাইদহ।
উত্তর ঃ পশ্চিম মুখি হয়ে প্রশ্রাব করা আর দাড়িয়ে প্রশ্রাব করা গোনাহর কাজ। কোন উপায় একেবারেই না থাকলে উপায় কি ? করতে হয়। তবে এটা যদি অভ্যাসে পরিণত হয় তাহলে আরও বেশী গোনাহ হবে। অপারগতার কারণ এক জিনিষ কিন্তু দেয়াল বা প্রাচীরের ওজর খাড়া করা আদৌও ঠিক নয়।

প্রশ্ন ঃ আচ্ছালামু আলাইকুম। মুন্সী সাহেব সালামের উত্তর দেয়া ওয়াজীব। তবে পায়খানা প্রসাবখানায় কেউ যদি সালাম দিয়েই বসে তাহলে করণীয় কি? আব্দুস সালাম, কেরানীগঞ্জ।
উত্তর ঃ তুমি কি দেখা দেখি করে পায়খানা কর ? পায়খানায় বসলে তোমাকে দেখবেই  বা কে আর সালামই বা দেবে কে ? তবে উঁকি মেরে কেউ যদি সালাম দেয় তবে উত্তর দিও না। প্রশ্রাব খানাতেও না।

প্রশ্ন ঃ আচ্ছালামু আলাইকুম মুন্সী সাহেব। মিসওয়াক করা সর্বাবস্থায় সুন্নাত না নামাজের সময় সুন্নাত। কায়কোবাদ, হাজীগঞ্জ, চাঁদপুর।
উত্তর ঃ সর্বাবস্থায় সুন্নত। নামাযের সময় মিসওয়াকের গুরুত্ব আর বেশী।

প্রশ্ন ঃ আচ্ছালামু আলাইকুম মুন্সী সাহেব। শরীয়তের দৃষ্টিতে কুকুর পোষা নিষিদ্ধ। পাগলা কুকুর হত্যা করা যাবে কিনা? দাউদ হায়দার, দামুড়হুদা, চুয়াডাঙ্গা।
উত্তর ঃ হ্যাঁ, পাগলা কুকুর হত্যা করা যাবে।

আজকে আর হাতে সময় নেই।  ওয়াসসালাম।

93 total views, 2 views today

Kushtiar Diganta
By Kushtiar Diganta February 28, 2017 15:57