শিরোনাম

অপর্কম করলে শাস্তি হবইে: স্বরাষ্ট্রমন্ত্রী

দিগন্ত ডেস্ক্রঃ ঢাকার বঙ্গবন্ধু এভনিউিয়ে ২১ অগাস্ট গ্রনেডে হামলার রায়রে প্রতক্রিয়িায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলছেনে, কউে অপর্কম করলে তার শাস্তি হবইে।
বুধবার দুপুরে রায়রে পর তাৎক্ষণকি প্রতক্রিয়িায় সচবিালয়ে তনিি সাংবাদকিদরে বলনে, “বাংলাদশেরে মানুষ মনে কর,ে এই রায়ে যোগ্য বচিার হয়ছে।ে দশেে যারাই অপর্কম করবে তাদরে শাস্তি যে হবে এই রায়রে মাধ্যমে তা আবারও প্রমাণতি হয়ছে।ে”

ঢাকার এক নম্বর দ্রুত বচিার ট্রাইব্যুনালরে বচিারক শাহদে নূর উদ্দনি এই মামলার রায়ে বএিনপ-িজামায়াত জোট সরকাররে স্বরাষ্ট্র প্রতমিন্ত্রী লুৎফুজ্জামাHome-Minister-Reaaction-10102018ন বাবর, সাবকে উপমন্ত্রী আবদুস সালাম পন্টিুসহ ১৯ জনরে মৃত্যুদণ্ডরে রায় দয়িছেনে।

খালদো জয়িার বড় ছলেে বএিনপরি ভারপ্রাপ্ত চয়োরম্যান তারকে রহমান, খালদো জয়িার রাজনতৈকি সচবি হারছি চৌধুরীসহ ১৯ জনকে দওেয়া হয়ছেে যাবজ্জীবন কারাদণ্ড।

এছাড়া এ মামলার আসামি ১১ পুলশি ও সনো র্কমর্কতাকে বভিন্নি ময়োদে কারাদণ্ড দওেয়া হয়ছে।ে

২০০৪ সালরে ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভনিউিয়ে আওয়ামী লীগরে সন্ত্রাসবরিোধী শোভাযাত্রায় গ্রনেডে হামলায় আইভি রহমানসহ ২৪ জন নহিত হন; আহত হন কয়কেশ নতোর্কমী।

সদেনি অল্পরে জন্য প্রাণে বঁেচে যান আজকরে প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানত্রেী শখে হাসনিা। কন্তিু গ্রনেডেরে প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তি নষ্ট হয়।

শখে হাসনিাকে হত্যা করে দলকে নতেৃত্বশূন্য করতইে এই হামলা হয়ছেলি এবং তাতে তৎকালীন ক্ষমতাসীন বএিনপ-িজামায়াত জোটরে র্শীষ নতোদরে প্রত্যক্ষ মদদ ছলি বলে এ মামলার রায়ে উঠে আস।ে

স্বরাষ্ট্রমন্ত্রী বলনে, “আজকে জাতরি জন্য বড় একটা দনি। আমরা মনে কর,ি জাতরি আরও একটি কালমিা যটো লপেন করছেলিৃ সইে কালমিা আজকে দূর হল।

“আমরা মনে কর,ি বাংলাদশেরে মানুষ স্বস্তরি নঃিশ্বাস ফলেবে যে এদশেে বচিার প্রতষ্ঠিতি হয়ছেে এখানে ন্যায় বচিার হয় এবং যারাই এ ধরনরে র্কম করবে তাদরে বচিার অবশ্যই হব।ে”

খালদো জয়িার বড় ছলেে তারকে রহমানসহ ১৮ জনকে পলাতক দখেয়িইে এ মামলার বচিার কাজ চল।ে

সাজাপ্রাপ্ত এই পলাতক আসামদিরে দশেে ফরিয়িে আনতে সরকাররে তরফ থকেে উদ্যোগ নওেয়া হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সাংবাদকিদরে ধন্যবাদ দয়িে তনিি বলনে, “শখে হাসনিাকে হত্যা করার উদ্দশেে সদেনি যে ঘটনা ঘটানো হয়ছেলি আপনারা (সাংবাদকি) সগেুলো জাননে,ৃ আপনারা সদেনি সাহসকিতার পরচিায় দয়িছেলিনে, আপনারা সদেনি ক্যামরোন্দি করছেলিনে বলইে জাতি জানতে পরেছেলি কত ভয়াবহ, কত হৃদয়বদিারক ঘটনা ঘটছেলি, কত নষ্ঠিুরতা সখোনে ছলি।”

এ মামলায় আলামত নষ্ট ও মথ্যিা তথ্য দওেয়ার দায়ে সরকারি র্কমর্কতাদরে সাজা হওয়ার বষিয়টি তুলে ধরে কামাল বলনে, “কউে তাদরে দায়ত্বি অবহলো করতে পারবে না। এই ধরনরে নৃশংসতার প্রোগ্রাম যারা নয়িছেলিনে, যারা আশ্রয়-প্রশ্রয় দয়িছেনে, যারা র্অথ যোগান দয়িছেনে, তাদরেও ফাঁসি কংিবা যাবজ্জীবনরে দণ্ড হয়ছে।ে আমরা মনে করি এটা যর্থাথই হয়ছে।ে

তারকে রহমানরে যাবজ্জীবন কারাদণ্ডরে সাজাও যর্থাথ হয়ছেে বলে মনে করনে কি না- একজন সাংবাদকিরে এই প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলনে, “হাওয়া ভবনে মটিংিটা হয়ছেে এটা সঠকি। আমাদরে যারা তদন্ত করছেনে তাদরে রপর্িোট এবং আমাদরে আইনজীবীরা যার্থাথভাবে তুলে ধরছেনে।

“বচিারক যে রায় দয়িছেনে এখানে আমার বলার কছিু নইে, উনি যর্থাথভাবে ববিচেনা করে দয়িছেনে। আমাদরে রাষ্ট্রপক্ষ যদি মনে করনে রায় যর্থাথ হয়নি এখানে আপলিরেও ব্যাপার আছ,ে সখোনে যতেে পারনে, আমি সখোনো কোনো মন্তব্য করছি না।”

সাবকে স্বরাষ্ট্র প্রতমিন্ত্রী বাবররে মৃত্যুদণ্ডরে রায় নয়িে র্বতমান স্বরাষ্টমন্ত্রীর প্রতক্রিয়িা এবং জাতরি প্রতি তার বক্তব্য জানতে চয়েছেলিনে একজন সাংবাদকি।

জবাবে কামাল বলনে, “জাতরি কাছে এটাই র্বাতা- যারা অপর্কম করব,ে ষড়যন্ত্র করব,ে যারা দশেদ্রোহতিার কাজ করব,ে দশেরে প্রচলতি আইন তাদরে রহোই করবে না, জনগণ কোনোদনি তাদরেকে ভুলবে না, তাদরে অপরাধরে শাস্তি পতেইে হব।ে”

একুশে অগাস্ট গ্রনেডে মামলা রায়ে নজিে ‘খুশ’ি বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

123 total views, 1 views today

181,718 total views, 652 views today

প্রধান খবর

  • বাংলাদেশ আজ জয় দিয়েই ওয়ানডে সিরিজ শুরু করতে চায়

    ঢাকা অফিস: ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এবার দলটির বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেতে মাঠে নামবে টাইগাররা। আজ থেকে শুরু হওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজে জয় দিয়েই শুরু করতে চায় বাংলাদেশ। অবশ্য মাঠে নামার আগে মানসিকভাবে এগিয়ে বাংলাদেশ দলই। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের সুখ স্মৃতি নিয়েই ওয়ানডে সিরিজ শুরু করবে টাইগাররা। আরো একটি কারণে এগিয়ে আছে টাইগাররা। টেস্টে না থাকলেও ওয়ানডে সিরিজে দলের হয়ে মাঠে নামবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও দেশের সেরা ওপেনার তামিম ইকবাল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১টায় শুরু হবে প্রথম ওয়ানডে।ddddd
    তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই জয়ের টার্গেট বাংলাদেশের। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ আত্মবিশ্বাসের সাথেই ওয়ানডে সিরিজ শুরু করবে টাইগাররা। ২০১২ সালে দেশের মাটিতে ও সর্বশেষ ওয়ানডে সিরিজ এবং চলতি সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয়ের সুখস্মৃতি রয়েছে টাইগারদের। তাই এমন সুখস্মৃতি নিয়ে ওয়ানডে সিরিজ খেলতে নামবে মাশরাফির দল। ২০১২ সালে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছিলো টাইগাররা। পাঁচ ম্যাচের ঐ সিরিজে ৩-২ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজটি জিতেছে বাংলাদেশ। চলতি বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের সিরিজটি ২-১ ব্যবধানে জিতে মাশরাফির দল। এছাড়া  চলতি সফরে টেস্ট ফরম্যাটের দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইওয়াশ করেছে সাকিব আল হাসানের দলটি। একচেটিয়া পারফরমেন্স করে দু’টি টেস্টই জিতে নেয় বাংলাদেশ। চট্টগ্রামে প্রথম টেস্টে ৬৪ রানে এবং ঢাকায় দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১৮৪ রানে জয় পায় টাইগাররা। এই সিরিজ দিয়ে আবারো ওয়ানডেতে ফিরছেন দলের দুই সেরা তারকা সাকিব-তামিম। এশিয়া কাপ চলাকালীন ইনজুরিতে পড়েছিলেন তারা। তবে ইনজুরি থেকে সুস্থ হয়ে ইতোমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে নেতৃত্ব দিয়েছেন তিনি। ব্যাট-বল হাতে উজ্জল ছিলেন সাকিব। ব্যাট হাতে ১১৫ রান ও বল হাতে ৯ উইকেট শিকার করেন সাকিব। ফলে সিরিজ সেরাও হন তিনি। সাকিবের চিন্তা দূর হবার পর তামিমকে নিয়ে চিন্তিত ছিলো বাংলাদেশ। তবে বাংলাদেশের চিন্তা মুছে দেন তামিমও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফিরে সেঞ্চুরি করেই নিজের যোগ্যতা প্রমাণ করেন। প্রস্তুতি ম্যাচে জয়ও পায় বাংলাদেশ। অপর দিকে ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফরটা মোটেও ভালো হয়নি। কারণ টেস্টে হোয়াইটওয়াশ হয়েছে দলটি। এবার ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিবেন রোভম্যান পাওয়েল। নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার ইনজুরির কারণে বাংলাদেশ সফরে আসেননি। তাই টেস্ট সিরিজে অনিয়মিত অধিনায়কের অধীনে খেলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট ফরম্যাটে ক্যারিবীদের নেতৃত্ব দিয়েছিলেন ওপেনার ক্রেইগ ব্রাফেট। টেস্টে হারলেও ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া থাকবে দলটি। তাই জয়ের আত্মবিশ্বাসে থাকলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ নিয়ে সর্তক বাংলাদেশ। সিরিজটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কোচ স্টিভ রোডস।
    বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিথুন, সাইফ উদ্দিন, আবু হায়দার ও আরিফুল হক।
    ওয়েস্ট ইন্ডিজ দল : রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্রাাভো, রোস্টন চেজ, শাই হোপ, দেবেন্দ্র বিশু, চন্দরপল  হেমরাজ, শিমরন হেটমায়ার, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কার্লোস ব্রাফেট, কেমার  রোচ, সুনীল অ্যামব্রিস ও ওশানে টমাস।

    18,173 total views, 338 views today

আজকের খবর

সম্পাদক ও প্রকাশক : খালিদ হাসান সিপাই.

নির্বাহী সম্পাদক : মাজহারুল হক মমিন।

বড় জামে মসজিদ মার্কেট, এন এস রোড কুষ্টিয়া।

০১৭১৬২৬৮৮৫৮, E-mail: Kushtiardiganta@gmail.com .