শিরোনাম

সিরিজ জিততে বাংলাদেশের টার্গেট ২৪৭

spoখেলা ডেস্ক : তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের দলপতি মাশরাফি বিন মর্তুজা। সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারী জিম্বাবুয়ে ৭ উইকেট হারিয়ে নির্ধারিত ওভারে তুলেছে ২৪৬ রান। ছোটো ক্যারিয়ারে প্রথমবার চারটি উইকেট নিয়েছেন পেস অলরাউন্ডার সাইফউদ্দিন।
সফরকারীদের ব্যাটিং উদ্বোধনে নামেন অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা এবং সেফাস ঝুয়াও। সাইফউদ্দিনের করা ইনিংসের পঞ্চম ওভারে বিদায় নেন মাসাকাদজা। মুশফিকের গ্লাভসবন্দি হওয়ার আগে তিনি করেন ১৪ রান। দলীয় ১৮ রানে সফরকারীরা নিজেদের প্রথম উইকেট হারায়। দলীয় ৭০ রানে দ্বিতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। ইনিংসের ১২তম ওভারের শেষ বলে মিরাজের বল তুলে মারতে গিয়ে সাজঘরে ফেরেন সেফাস ঝুয়াও। ফজলে মাহমুদের তালুবন্দি হওয়ার আগে ২৭ বলে একটি করে চার ও ছক্কায় ২০ রান করেন ঝুয়াও।
এরপর ৭৭ রান যোগ করেন ব্রেন্ডন টেইলর এবং শেন উইলিয়ামস। ইনিংসের ৩০তম ওভারে মাহমুদুল্লাহকে আক্রমণে আনেন মাশরাফি। তৃতীয় বলে টেইলরকে এলবির ফাঁদে ফেলেন তিনি। বিদায়ের আগে টেইলর ৭৩ বলে করেন ৭৫ রান, যাতে ছিল ৯টি চার আর একটি ছক্কার মার। দলীয় ১৪৭ রানে জিম্বাবুয়ে তৃতীয় উইকেট হারায়। দলীয় ১৮৮ রানে সাইফউদ্দিন ফিরিয়ে দেন ৪৭ রান করা শেন উইলিয়ামসকে। মুশফিকের গ্লাভসবন্দি হন তিনি।
দলীয় ২২৯ রানের মাথায় জিম্বাবুয়ে পঞ্চম উইকেট হারায়। উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হন সিকান্দার রাজা। মাশরাফির বলে আউট হওয়ার আগে ৬১ বলে রাজা করেন ৪৯ রান। তার ইনিংসে ছিল তিনটি চার আর দুটি ছক্কার মার। ৪৭তম ওভারে মোস্তাফিজ ফেরান পিটার মুরকে। বাউন্ডারি লাইনে মিরাজের দুর্দান্ত এক ক্যাচে বিদায় নেওয়ার আগে মুর করেন ১৭ রান। ইনিংসের ৪৮তম ওভারে সাইফউদ্দিন নিজের তৃতীয় উইকেট দখল করেন, ফিরিয়ে দেন ৩ রান করা এলটন চিগুম্বুরাকে। শেষ ওভারে বোলিংয়ে এসে সাউফউদ্দিন নিজের চতুর্থ উইকেট তুলে নেন ব্রেন্ডন মাভুতাকে ফিরিয়ে।

ওয়ানডে র্যাং কিংয়ে বাংলাদেশ রয়েছে সাত নম্বরে আর জিম্বাবুয়ে রয়েছে ১১ নম্বরে। শেষ ১১বারের মুখোমুখি দেখায় বাংলাদেশের বিপক্ষে জিততে পারেনি জিম্বাবুয়ে। প্রথম ওয়ানডেতে ২৮ রানের জয়ে এরই মধ্যে সিরিজে টাইগাররা ১-০ তে লিড নিয়েছে। আজ জিতলে সিরিজ নিশ্চিত করবে মাশরাফি-মুশফিক-মোস্তাফিজ-ইমরুলরা। সিরিজের শেষ ম্যাচটি আগামী ২৬ অক্টোবর চট্টগ্রামেই অনুষ্ঠিত হবে।

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে কোনো ওয়ানডে ম্যাচ হারেনি স্বাগতিক বাংলাদেশ। এখানে দুই দল পাঁচবার মুখোমুখি হয়েছে, সবকটিতেই জিতেছে লাল-সবুজের জার্সিধারীরা। জিম্বাবুয়ের হয়ে এই গ্রাউন্ডে একমাত্র সেঞ্চুরিটি করেছেন ব্রেন্ডন টেইলর। এই মাঠে কোনো বোলারই পাঁচ উইকেট বা তার বেশি উইকেট পাননি। চলতি টুর্নামেন্টে না থাকা দেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দুবার চারটি করে উইকেট পেয়েছিলেন।

ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। খেলাটি অনলাইনে দেখাচ্ছে র্যা বিটহোলবিডি
বাংলাদেশ একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, ফজলে মাহমুদ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মর্তুজা, নাজমুল ইসলাম অপু এবং মোস্তাফিজুর রহমান।
জিম্বাবুয়ে একাদশ: হ্যামিলটন মাসাকাদজা, সেফাস ঝুয়াও, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, শেন উইলিয়ামস, পিটার মুর, এলটন চিগুম্বুরা, ডোনাল্ড তিরিপানো, ব্রেন্ডন মাভুতা, কাইল জারভিস এবং তেন্দাই চাতারা

84 total views, 1 views today

181,804 total views, 738 views today

প্রধান খবর

  • বাংলাদেশ আজ জয় দিয়েই ওয়ানডে সিরিজ শুরু করতে চায়

    ঢাকা অফিস: ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এবার দলটির বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেতে মাঠে নামবে টাইগাররা। আজ থেকে শুরু হওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজে জয় দিয়েই শুরু করতে চায় বাংলাদেশ। অবশ্য মাঠে নামার আগে মানসিকভাবে এগিয়ে বাংলাদেশ দলই। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের সুখ স্মৃতি নিয়েই ওয়ানডে সিরিজ শুরু করবে টাইগাররা। আরো একটি কারণে এগিয়ে আছে টাইগাররা। টেস্টে না থাকলেও ওয়ানডে সিরিজে দলের হয়ে মাঠে নামবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও দেশের সেরা ওপেনার তামিম ইকবাল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১টায় শুরু হবে প্রথম ওয়ানডে।ddddd
    তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই জয়ের টার্গেট বাংলাদেশের। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ আত্মবিশ্বাসের সাথেই ওয়ানডে সিরিজ শুরু করবে টাইগাররা। ২০১২ সালে দেশের মাটিতে ও সর্বশেষ ওয়ানডে সিরিজ এবং চলতি সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয়ের সুখস্মৃতি রয়েছে টাইগারদের। তাই এমন সুখস্মৃতি নিয়ে ওয়ানডে সিরিজ খেলতে নামবে মাশরাফির দল। ২০১২ সালে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছিলো টাইগাররা। পাঁচ ম্যাচের ঐ সিরিজে ৩-২ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজটি জিতেছে বাংলাদেশ। চলতি বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের সিরিজটি ২-১ ব্যবধানে জিতে মাশরাফির দল। এছাড়া  চলতি সফরে টেস্ট ফরম্যাটের দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইওয়াশ করেছে সাকিব আল হাসানের দলটি। একচেটিয়া পারফরমেন্স করে দু’টি টেস্টই জিতে নেয় বাংলাদেশ। চট্টগ্রামে প্রথম টেস্টে ৬৪ রানে এবং ঢাকায় দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১৮৪ রানে জয় পায় টাইগাররা। এই সিরিজ দিয়ে আবারো ওয়ানডেতে ফিরছেন দলের দুই সেরা তারকা সাকিব-তামিম। এশিয়া কাপ চলাকালীন ইনজুরিতে পড়েছিলেন তারা। তবে ইনজুরি থেকে সুস্থ হয়ে ইতোমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে নেতৃত্ব দিয়েছেন তিনি। ব্যাট-বল হাতে উজ্জল ছিলেন সাকিব। ব্যাট হাতে ১১৫ রান ও বল হাতে ৯ উইকেট শিকার করেন সাকিব। ফলে সিরিজ সেরাও হন তিনি। সাকিবের চিন্তা দূর হবার পর তামিমকে নিয়ে চিন্তিত ছিলো বাংলাদেশ। তবে বাংলাদেশের চিন্তা মুছে দেন তামিমও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফিরে সেঞ্চুরি করেই নিজের যোগ্যতা প্রমাণ করেন। প্রস্তুতি ম্যাচে জয়ও পায় বাংলাদেশ। অপর দিকে ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফরটা মোটেও ভালো হয়নি। কারণ টেস্টে হোয়াইটওয়াশ হয়েছে দলটি। এবার ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিবেন রোভম্যান পাওয়েল। নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার ইনজুরির কারণে বাংলাদেশ সফরে আসেননি। তাই টেস্ট সিরিজে অনিয়মিত অধিনায়কের অধীনে খেলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট ফরম্যাটে ক্যারিবীদের নেতৃত্ব দিয়েছিলেন ওপেনার ক্রেইগ ব্রাফেট। টেস্টে হারলেও ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া থাকবে দলটি। তাই জয়ের আত্মবিশ্বাসে থাকলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ নিয়ে সর্তক বাংলাদেশ। সিরিজটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কোচ স্টিভ রোডস।
    বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিথুন, সাইফ উদ্দিন, আবু হায়দার ও আরিফুল হক।
    ওয়েস্ট ইন্ডিজ দল : রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্রাাভো, রোস্টন চেজ, শাই হোপ, দেবেন্দ্র বিশু, চন্দরপল  হেমরাজ, শিমরন হেটমায়ার, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কার্লোস ব্রাফেট, কেমার  রোচ, সুনীল অ্যামব্রিস ও ওশানে টমাস।

    18,248 total views, 413 views today

আজকের খবর

সম্পাদক ও প্রকাশক : খালিদ হাসান সিপাই.

নির্বাহী সম্পাদক : মাজহারুল হক মমিন।

বড় জামে মসজিদ মার্কেট, এন এস রোড কুষ্টিয়া।

০১৭১৬২৬৮৮৫৮, E-mail: Kushtiardiganta@gmail.com .