শিরোনাম

দেশ এখন স্বাধীন

খাদিজা তুত তাহিরা

ভোর বেলা রমজান দৌড়াচ্ছিল আর বলছিল, গ্রামবাসী পালাও, রাতের শেষ প্রহরে পাকিস্থানি সৈন্যরা হামলা চালিয়েছে। রহিম চাচার বাড়িতে ওরা আগুন দিয়েছে, দাউ দাউ করে জ্বলছে চাচার বাড়ি।খবর পেয়ে গ্রামবাসী আতঙ্কিত হয়ে পালাতে শুরু করলো। প্রীতি সাজিদকে বলল, সাজিদ তুমি কি শুনেছো?রহিম চাচার বাড়িতে পাকিস্থানি হায়েনারা আগুন দিয়েছে? শুনে সাজিদ কুড়িগ্রামের রাস্তা ধরে দৌড়াচ্ছিল আর বলছিল, ” সকলে সাবধানে থাকবেন, মিলিটারিরা হামলা চালিয়েছে, রিহম চাচার বাড়িতে আগুন দিয়েছে।

” মিলি নিজ গ্রাম হতে অন্য গ্রামে পালিয়ে যাবার কালে পথে অর্পার সাথে দেখা হল। সে বলল,” জান, গ্রামের কি অবস্থা?”অর্পা বলল, না সে জানেনা। মিলি বলল, গ্রামে মিলিটারি আক্রমন করেছে,বাড়ি ঘরে আগুন দিচ্ছে, মেয়েদের বিশেষ করে যুবতী মেয়েদের, যাকে পাচ্ছে তুলে নিয়ে যাচ্ছে তাদের ডেরায় আর শারীরিক ও মানসিক নির্যাতন চালাচ্ছে।তাইতো আতঙ্কে আমি পালাচ্ছি।flag-01201318

অর্পা তার বাড়ির দিকে হাটতে হাটতে বলল, শোন মিলি, আমরা যদি সবাই এভাবে ভয় পেয়ে পালাতে থাকি,তাহলে ওরা পেয়ে বসবে আর নির্যতনের মাত্রাও বাড়িয়ে দিবে।তারা আমাদের কাউকেই বাঁচতে দিবেনা। ওরা গ্রামকে গ্রাম নিশ্চিহ্ন করে দিবে।আমরা ঐ হায়েনাদের প্রতিরোধ করবো, তানাহলে আমরা আমাদের দেশ ও আমরা কেউই আস্ত থাকতে পারবো না। গড়ে তুলবো প্রতিরোধের দেয়াল।

আমাদের যা আছে তাই নিয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। সাজিদ নিজে এবং তার বন্ধু সারোয়ার,বিল্টু ও সবুজকে বলে, এসো আমরা আমাদের মা বোনদের ইজ্জত আর দেশকে বাঁচাতে প্রয়োজনে নিজের প্রাণটাও বিলিয়ে দেই। এ ভাবেই সবার কন্ঠে বেজে উঠে একই সুর।

মরতপ হলে মরবো, তবুও আমাদের দেশ কে স্বাধীন করে ছারবো। প্রীতি, মিলি ও নীপারাও ভাবলো যে, আমাদের ভায়েরা যদি যুদ্ধে যায়,তাহলে তাদের পাশে আমাদেরও থাকা দরকার। তাদের সাহস ও উৎসাহ দিব।

প্রয়োজনে তাদের কাঁধে কাঁধে মিলিয়ে যুদ্ধ করবো। আমাদের মান বাঁচাতে ঘরে বসে থাকলে চলবে না। প্রয়োজনে আহত যোদ্ধা ভাইদের সেবিকার মতো সেবা করবো, এভাবে সবাই একতা বদ্ধ হলো এবং জমিলার মাসির বাড়িতে সবাই অবস্থান নিলো।

 

 

 

 

93 total views, 3 views today

207,264 total views, 1,358 views today

প্রধান খবর

  • বাংলাদেশ আজ জয় দিয়েই ওয়ানডে সিরিজ শুরু করতে চায়

    ঢাকা অফিস: ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এবার দলটির বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেতে মাঠে নামবে টাইগাররা। আজ থেকে শুরু হওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজে জয় দিয়েই শুরু করতে চায় বাংলাদেশ। অবশ্য মাঠে নামার আগে মানসিকভাবে এগিয়ে বাংলাদেশ দলই। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের সুখ স্মৃতি নিয়েই ওয়ানডে সিরিজ শুরু করবে টাইগাররা। আরো একটি কারণে এগিয়ে আছে টাইগাররা। টেস্টে না থাকলেও ওয়ানডে সিরিজে দলের হয়ে মাঠে নামবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও দেশের সেরা ওপেনার তামিম ইকবাল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১টায় শুরু হবে প্রথম ওয়ানডে।ddddd
    তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই জয়ের টার্গেট বাংলাদেশের। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ আত্মবিশ্বাসের সাথেই ওয়ানডে সিরিজ শুরু করবে টাইগাররা। ২০১২ সালে দেশের মাটিতে ও সর্বশেষ ওয়ানডে সিরিজ এবং চলতি সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয়ের সুখস্মৃতি রয়েছে টাইগারদের। তাই এমন সুখস্মৃতি নিয়ে ওয়ানডে সিরিজ খেলতে নামবে মাশরাফির দল। ২০১২ সালে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছিলো টাইগাররা। পাঁচ ম্যাচের ঐ সিরিজে ৩-২ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজটি জিতেছে বাংলাদেশ। চলতি বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের সিরিজটি ২-১ ব্যবধানে জিতে মাশরাফির দল। এছাড়া  চলতি সফরে টেস্ট ফরম্যাটের দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইওয়াশ করেছে সাকিব আল হাসানের দলটি। একচেটিয়া পারফরমেন্স করে দু’টি টেস্টই জিতে নেয় বাংলাদেশ। চট্টগ্রামে প্রথম টেস্টে ৬৪ রানে এবং ঢাকায় দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১৮৪ রানে জয় পায় টাইগাররা। এই সিরিজ দিয়ে আবারো ওয়ানডেতে ফিরছেন দলের দুই সেরা তারকা সাকিব-তামিম। এশিয়া কাপ চলাকালীন ইনজুরিতে পড়েছিলেন তারা। তবে ইনজুরি থেকে সুস্থ হয়ে ইতোমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে নেতৃত্ব দিয়েছেন তিনি। ব্যাট-বল হাতে উজ্জল ছিলেন সাকিব। ব্যাট হাতে ১১৫ রান ও বল হাতে ৯ উইকেট শিকার করেন সাকিব। ফলে সিরিজ সেরাও হন তিনি। সাকিবের চিন্তা দূর হবার পর তামিমকে নিয়ে চিন্তিত ছিলো বাংলাদেশ। তবে বাংলাদেশের চিন্তা মুছে দেন তামিমও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফিরে সেঞ্চুরি করেই নিজের যোগ্যতা প্রমাণ করেন। প্রস্তুতি ম্যাচে জয়ও পায় বাংলাদেশ। অপর দিকে ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফরটা মোটেও ভালো হয়নি। কারণ টেস্টে হোয়াইটওয়াশ হয়েছে দলটি। এবার ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিবেন রোভম্যান পাওয়েল। নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার ইনজুরির কারণে বাংলাদেশ সফরে আসেননি। তাই টেস্ট সিরিজে অনিয়মিত অধিনায়কের অধীনে খেলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট ফরম্যাটে ক্যারিবীদের নেতৃত্ব দিয়েছিলেন ওপেনার ক্রেইগ ব্রাফেট। টেস্টে হারলেও ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া থাকবে দলটি। তাই জয়ের আত্মবিশ্বাসে থাকলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ নিয়ে সর্তক বাংলাদেশ। সিরিজটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কোচ স্টিভ রোডস।
    বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিথুন, সাইফ উদ্দিন, আবু হায়দার ও আরিফুল হক।
    ওয়েস্ট ইন্ডিজ দল : রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্রাাভো, রোস্টন চেজ, শাই হোপ, দেবেন্দ্র বিশু, চন্দরপল  হেমরাজ, শিমরন হেটমায়ার, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কার্লোস ব্রাফেট, কেমার  রোচ, সুনীল অ্যামব্রিস ও ওশানে টমাস।

    37,732 total views, 838 views today

আজকের খবর

সম্পাদক ও প্রকাশক : খালিদ হাসান সিপাই.

নির্বাহী সম্পাদক : মাজহারুল হক মমিন।

বড় জামে মসজিদ মার্কেট, এন এস রোড কুষ্টিয়া।

০১৭১৬২৬৮৮৫৮, E-mail: Kushtiardiganta@gmail.com .