ঢাকাWednesday , 9 February 2022
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

সরকার কৃষকদের ডিজিটাল স্মার্ট কার্ড দিবে

Link Copied!

প্রকৃত কৃষকদের কাছে প্রণোদনা ও অন্যান্য সেবা দ্রুত পৌঁছে দিতে তাদের জন্য ডিজিটাল আইডি ও স্মার্ট কার্ড প্রণয়নের পরিকল্পনা করছে সরকার।

প্রকল্পটি অনুমোদনের জন্য মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) একনেক সভায় তোলা হবে।

এ জন্য পাঁচ কোটি কৃষকদের মধ্য থেকে এক কোটি ৬২ লাখ কৃষককে ডিজিটাল প্রোফাইল দেয়া হবে। এক কোটি ৯২ লাখ কৃষককে স্মার্ট কৃষি কার্ড দেয়া হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মী ও কৃষি বিশেষজ্ঞরা এ এক কোটি ৬২ লাখ কৃষকের সঙ্গে ডিজিটালভাবে যোগাযোগ করবেন এবং এলাকাভিত্তিক চাহিদা অনুযায়ী তথ্য বিনিময় ও সেবা কার্যক্রম পরিচালনা করবেন।

স্মার্ট কৃষি কার্ড ও ডিজিটাল কৃষি প্রকল্পের আওতায় এসব উদ্যোগ নেয়া হবে। প্রকল্পটির প্রস্তাবিত মোট ব্যয় ১০৭ দশমিক ৯২ কোটি টাকা। ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অর্থনীতি ও পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি শাখার দায়িত্বে থাকা একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ব্যাংকের মাধ্যমে কৃষকদের প্রণোদনা দিলে বিভিন্ন সমস্যা দেখা দেয়।

এছাড়া অনেক কৃষক ১০ টাকার কৃষি কার্ড হারিয়ে ফেলেছেন।

ওই কর্মকর্তা বলেন, এ জন্য প্রাথমিকভাবে লাখো কৃষককে কৃষি কার্ড দেয়া হবে। এরপর সারাদেশের কৃষকদের ধাপে ধাপে এ প্রকল্পের আওতায় আনা হবে। এর মাধ্যমে ডিজিটালভাবে শস্য জমি পর্যবেক্ষণ করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ ভূ-প্রকৃতির ভিত্তিতে ১৪টি কৃষি অঞ্চলের ৯টি জেলায় স্মার্ট কৃষি কার্ড দেয়া হবে।

জেলাগুলো হলো- গোপালগঞ্জ, সুনামগঞ্জ, টাঙ্গাইল, বরিশাল, যশোর, দিনাজপুর, রাজশাহী, বান্দরবান ও ময়মনসিংহ।

আমারসংবাদ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।