ঢাকাThursday , 10 February 2022
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

মিয়ানমারে প্রতিরোধ যোদ্ধাদের হাতে ২৬ সেনা নিহত

দিগন্ত অনলাইন
February 10, 2022 9:39 am
Link Copied!

মিয়ানমারে প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ের সময় নিহত হয়েছেন ২৬ জন সেনা সদস্য। দেশটির ছায়া সরকারের পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) সঙ্গে সংঘর্ষ বাঁধে জান্তা বাহিনীর।

পিডিএফের দাবি, কায়াহ রাজ্য এবং সাগাইং অঞ্চলে সোমবার সংঘর্ষের ফলে এ হতাহতের ঘটনা ঘটে। পাঁচটি জান্তা প্রতিরোধ গোষ্ঠীর সম্মিলিত চিন প্রতিরক্ষা বাহিনী মাইন ব্যবহার করে সামরিক গাড়িকে ক্ষতিগ্রস্ত করে। মাইন বিস্ফোরণের সঙ্গে সঙ্গে জান্তা বাহিনীর সঙ্গে প্রতিরোধ যোদ্ধাদরে তীব্র লড়াই শুরু হয়। এতে ৯ সেনা ও এক প্রতিরোধ যৌদ্ধা নিহত হন। সামরিক বাহিনীর গাড়ি ‘কালে’ যাওয়ার পথে দুটি ভিন্নস্থানে তিনবার মাইন ব্যবহার করে। অপরদিকে রবিবার সন্ধ্যায় কালে যাওয়ার পথে আরও কয়েকটা গাড়িতে মাইন হামলা চালানো হয়েছে। এতে ২০ সেনা নিহত হন।

 

সেনাদের সঙ্গে প্রতিরোধ যোদ্ধাদের সংঘাতের কারণে বেশ কয়েকজন সাধারণ মানুষ আহতের খবর পাওয়া গেছে। দিনে দিনে মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর হামলার ঘটনা বাড়াচ্ছে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলো।

গত বছরের ১ ফেব্রুয়ারির পর থেকেই দেশটিতে এমন পরিস্থিতি বিরাজ করছে। সু চি’র মুক্তির দাবির পাশাপাশি জান্তা সরকারকে ক্ষমতা হস্তান্তরের দাবি জানিয়ে আসছে দেশটির সাধারণ মানুষ। এই সরকারের বিরুদ্ধ প্রতিবাদ করতে গিয়ে নিরাপত্তা বাহিনীর হাতে এখন পর্যন্ত তেরশোর বেশি মানুষ নিহত হয়েছেন।

সূত্র: দ্য ইরাবতী

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।