ঢাকাSunday , 13 February 2022
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

পাঁচ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

Link Copied!

২০২১ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। ১ হাজার ৯৩৪ প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী পাস করেছে।

রোববার এইচএসসির ফল প্রকাশের সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।এদিন এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সিটিউটে ফল হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

২০২১ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। মোট ১৪ লাখ ৩ হাজার ২৪৪ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছিলেন। মোট জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী। এসএসসি ও সমমানে মোট পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

২০২১ খ্রিষ্টাব্দে ১১টি শিক্ষা বোর্ডের ১৪ লাখ ৩ হাজারের বেশি শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল। গত ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এইচএসসির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০২১ খ্রিষ্টাব্দের ৯টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ৯৫ দশমিক ৫৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। শুধু এইচএসসিতে জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন শিক্ষার্থী। ৯টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় পাস করেছেন

 

আলিম পরীক্ষায় মাদরাসা শিক্ষা বোর্ডের ৪ হাজার ৮৭২ জন পরীক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে। এ বছর আলিমে ৯৫ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এইচসি বিএম-ভোকেশনাল পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের ৫ হাজার ৭৭৫ জন পরীক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে। এ বছর এ পরীক্ষায় ৯২ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।