ঢাকাWednesday , 16 February 2022
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

মুজিববর্ষেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

দিগন্ত অনলাইন
February 16, 2022 11:34 am
Link Copied!

মুজিববর্ষেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন ‘সার্বজনীন বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা’ বাস্তবায়ন করাসহ ৮ দফা দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন।

জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

তাদের অন্যান্য দাবিগুলো হলো- আসন্ন ঈদের আগেই পূর্ণাঙ্গ উৎসব ভাতা দেওয়া ও সরকারি অনুরূপ বাড়ি ও চিকিৎসা ভাতা দেওয়ার জন্য আসন্ন বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা; সরকারি সব শর্ত পূরণ করে স্বীকৃতিপ্রাপ্ত সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি (স্বতন্ত্র এবতেদায়ি, অনার্স/মাস্টার্সসহ) প্রতিষ্ঠানকে অতিদ্রুত এমপিওভুক্তির ব্যবস্থা করা; শিক্ষা প্রশাসন, বিভিন্ন শিক্ষা বোর্ড, বিভিন্ন বিশ্ববিদ্যালয়,

মাউশিসহ বিভিন্ন অধিদপ্তর ও শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করে মুক্তিযুদ্ধের পক্ষের সৎ এবং যোগ্য ব্যক্তিদের পদায়ন করা; করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য আর্থিক প্রণোদনা/বিশেষ বৃত্তি/অনুদান দেওয়া, সব শিক্ষার্থীকে বিনামূল্যে ডিভাইস, খাতা কলমসহ অন্যান্য শিক্ষা সামগ্রী দেওয়া এবং মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের (স্কুল, মাদরাসা, ভোকেশনাল) স্ব-স্ব প্রতিষ্ঠানে দুপুরে সরকারি উদ্যোগে খাবার সরবরাহ করা।এছাড়াও শূন্যপদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলির ব্যবস্থা করা; শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা এবং শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ এবং ব্যবস্থাপনা কমিটিতে সৎ, যোগ্য ও শিক্ষাবান্ধব ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা। স্কুল পর্যায়ে ন্যূনতম ডিগ্রি পাস ও কলেজ পর্যায়ে ন্যূনতম মাস্টার্স পাস সম্পন্ন ব্যক্তিদের নিয়োগ দান করারও দাবি জানানো হয়।

মানববন্ধনে ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু, মীরপুর বাংলা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ  মো. মোস্তফা কামাল খোশনবিশসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।