ঢাকাMonday , 14 March 2022
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

আসছে ভারতের পাটবীজ

Link Copied!

প্রায় ১৪ বছর বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দেশে পাটবীজ আমদানি শুরু হয়েছে। এতে স্থানীয় বীজ ব্যবসায়ীদের মধ্যে নতুন করে উদ্যম দেখা যাচ্ছে। বীজের ব্যবসা গুছিয়ে নিতে ব্যস্ত হয়ে পড়েছেন তারা।

বহু বছর পর বীজ আমদানি শুরু হওয়ার ফলে সরকার রাজস্ব না পেলেও সাধারণ কৃষক শুল্কমুক্ত পাটবীজ কম দামে কিনতে পারবেন। ইদানীং মাঠ শিল্পে নতুন করে গুরুত্ব দিচ্ছে সরকার। বাজারে দামও বেশ পাচ্ছেন চাষিরা।

গতকাল শনিবার (১২ মার্চ) সন্ধ্যার কিছু আগে ভারত থেকে পাটবীজ বোঝাই প্রথম ট্রাকটি দেশে প্রবেশ করে। এদিন বন্দর দিয়ে ছয়টি ট্রাকে ১২৬ টন বীজ আসে।

খোঁজ নিয়ে জানা গেছে, পাটবীজগুলো রপ্তানি করেছেন ভারতের আলাউদ্দিন মণ্ডল নামের একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান। সেগুলোর আমদানিকারক প্রতিষ্ঠান হলো—ঢাকা ও রাজশাহীর মিম সীড ট্রেডার্স, জেডএগ্রো প্রাইভেট লিমিটেড, মঞ্জুর সীড কোম্পানি। তারা প্রতি টন বীজ ১ হাজার মার্কিন ডলার মূল্যে আমদানি করেছেন। বীজগুলো ছাড় করতে কাজ করছেন স্থানীয় সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের পাটের বীজ আমদানিকারক আজিজুল ইসলাম রেন্টু বলেন, ‘দেশের বাজারে ভারতীয় পাটের বীজের বেশ ভালো চাহিদা রয়েছে। আমরা প্রতিবছর চাহিদার বিপরীতে সরকারের কাজ থেকে অনুমতি নিয়ে দেশের অন্যান্য বন্দর দিয়ে ভারত থেকে পাটবীজ আমদানি করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতাম। ভারত ও বাংলাদেশের বিভিন্ন সমস্যার কারণে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাটের বীজ আমদানি সম্পূর্ণ বন্ধ ছিল।

সর্বশেষ গত ২০০৮ সালের আগস্টে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাটবীজ আমদানি হয়। এরপরে আর এ বন্দর দিয়ে বীজ আমদানি হয়নি। দীর্ঘদিন বন্ধের পর গতকাল পুনরায় এই বন্দর দিয়ে পাটবীজ আমদানি শুরু হলো।

হিলি বন্দরে উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ‘দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাটবীজ আমদানি বন্ধ ছিল। বীজ আমদানির সক্ষমতা যাচাইয়ের জন্য বন্দর ও আমাদের সঙ্গনিরোধ কেন্দ্র পরিদর্শনে এসেছিলেন খামারবাড়ির একটি প্রতিনিধি দল। মন্ত্রণালয়ে তাদের রিপোর্টের ভিত্তিতে হিলি স্থলবন্দর দিয়ে পাটবীজ আমদানির অনুমতি দিয়েছে। ফলে শনিবার বন্দর দিয়ে ১২৬ টন বীজ আমদানি হয়েছে।

হিলি স্থলবন্দরের অপারেশন ম্যানেজার স্যানাল কুমার জানান, এক যুগের বেশি সময় হিলি স্থল বন্দর দিয়ে ভারত থেকে পাটবীজ আমদানি বন্ধ ছিল। শনিবার সন্ধ্যার কিছু আগে ভারতীয় ছয়টি ট্রাকে ১২৬ টন পাটবীজ আমদানি হয়। এ প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে আশা করছেন তিনি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।