ঢাকাWednesday , 21 September 2022
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

২০২২ পেল শুষ্কতম বছরের তকমা

Link Copied!

৫০০ বছরের ইতিহাসে এমনটা কোনওদিন ঘটেনি, যা ঘটল ২০২২সালে। ভয়াবহ খরার মুখে পড়ল বিশ্বের শীতপ্রবণ দেশ। জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তন যে বিশ্বকে ধীরে ধীরে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে এ ঘটনা তারই প্রমাণ। বিগত এক দশকের তুলনায় ২০২২-কে শুষ্কতম বছরের তকমা দেওয়া হল।

বিশ্ব উষ্ণায়নের প্রভাবে ৫০০ বছরের ইতিহাসে সবথেকে ভয়াবহ খরার মুখে পড়েছে ইউরোপ। ঠান্ডার দেশে এমন উষ্ণায়নের প্রভাব আগে দেখা যায়নি। অনাবৃষ্টির কবলে পড়েছ চিন ও ব্রিটেনও। ফলে শুধু খরাই নয়, দাবানলে দগ্ধ হচ্ছে গোটা বিশ্ব। জলের স্তর নেমে গিয়েছে অনেক গভীরে। আবার সমুদ্রে জলস্তর বাড়ছে। ফলে গভীর সংকটের মুখে পড়তে চলেছে বিশ্ব।

 

জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনের জেরে এবার গ্রীষ্মে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে গিয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। স্মরণকালের মধ্যে এমন নজির নেই। তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধি হয়েছে এশিয়ার বৃহত্তম দেশ চিনেও। ফলে বিভিন্ন দেশকে খরার সম্মুখীন হতে হয়েছে। ফলে বিশ্বের কাছে বিরাট চ্যালেঞ্জ উপস্থিত। কী করে প্রাকৃতিক এই চ্যালেঞ্জের মোকাবিলা করবে বিশ্ব, সেটাই দেখার।

ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশের আবহবিজ্ঞানীরা এই বছরকে অর্থাৎ ২০২২-কে শুষ্ক বছরের তকমা দিয়েছে। যেভাবে এবার বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে আবহাওর উপর, যেভাবে দিন দিন তাপমাত্রা বাড়ছে। লন্ডনের মতো জায়গায় গরমের হাত থেকে বাঁচতে নদীতে, হ্রদে নেমে বসে থাকতে হচ্ছে, তা বিস্ময়ের।

তার উপর বিভিন্ন জায়গায় দেখা গিয়েছে অনাবৃষ্টির প্রকোপ। একদিকে তাপমাত্রা বাড়ছে, অন্যদিকে বৃষ্টির দেখা নেই। তাই গত কয়েক দশকের গড় তাপমাত্রা বিশ্লেষণ করে ২০২২-কে ইতিহাসের শুষ্কতম বছর হিসেবেও অনেকে ব্যাখ্যা করেছেন। এক দশকের শুষ্কতম বছর তো বটেই, ২০২২ ইতিহাসের শুষ্কতম বছরও আখ্যা দেওয়া হয়েছে।

শুষ্কতা পরিমাপের জন্য বিজ্ঞানীরা তাঁদের গবেষণা কয়েকটি বিশেষ পদ্ধতি ব্যবহার করেন। তার মধ্যে একটি হল উপগ্রহের ছবির সাহায্যে মাটির আর্দ্রতা পরিমাপ করা। গত তিন মাসের তাপমাত্রা বৃদ্ধির হারের সঙ্গে এ শতাব্দীর শুরু থেকে এ পর্যন্ত গড় শুষ্কতার হার তুলনায় এই গবেষণা চালানো হয়েছে। সাম্প্রতিক সময়ে আবহাওয়ার অস্বাভাবিক পরিবর্তনের একটি চিত্র তুলে ধরার চেষ্টা করা হয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই দশকের মধ্যে গ্রীষ্মকালের গড় তাপমাত্রার হার বিবেচনায় উষ্ণতম বছর ২০২২।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।