ঢাকাSaturday , 27 November 2021
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

কুষ্টিয়ায় সাংবাদিকতার বর্তমান অবস্থা ও করণীয় বিষয়ক মতবিনিময় সভা

Link Copied!

কুষ্টিয়ায় সুজন’র(সুশাসনের জন্য নাগরিক) আয়োজনে অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান অবস্থা ও করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
আজ শনিবার (২৭ নভেম্বর) সকাল ১১.০০ টায় কুষ্টিয়া শহরতলীর এন,এস রোডের চিলিস্ ফুড পার্কে ‘দ্যা হাংগার প্রজেক্ট’ ও ‘এশিয়া ফাউন্ডেশন’র উদ্যোগে এবং সুজন’র আয়োজনে সভাটি অনুষ্ঠিত হয়।
সভায় উপস্থিত বক্তারা অনুসন্ধানী সাংবাদিকতার সঙ্গাগত ধারণা,গুরুত্ব, একজন অনুসন্ধানী সাংবাদিকের পেশাগত বৈশিষ্ট্য, বাংলাদেশ প্রেক্ষিত, অন্তর্নিহিত দুর্বলতা,প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায় সংক্রান্ত আলোচনা করেন।এছাড়াও সাংবাদিকরা তাঁদের হয়রানি ও লাঞ্ছনার ফিরিস্তি তুলে ধরে সেগুলো সমাধানের জন্য সুপারিশ করেন।সাংবাদিকদের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে করা হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও স্থায়ীভাবে হয়রানি বন্ধের দাবি জানান।এছাড়াও তথ্য অধিকার আইনে তথ্য প্রাপ্তির জটিলতা মুক্তি, সাংবাদিকদের বেতন-ভাতা ও প্রশিক্ষণের বিষয়ে আলোচনা করেন।
অনুষ্ঠানের বিশেষ অতিথি, কুষ্টিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ভোরের ডাক পত্রিকার কুষ্টিয়া জেলা প্রতিনিধি মুকুল খসরু বলেন,দুর্নীতির তথ্য অনুসন্ধানে গেলে সাংবাদিকদের হয়রানি ও লাঞ্ছনার শিকার হতে হয়।একজন দুর্নীতিবাজ টাকা ও পেশি শক্তির জোরে সাংবাদিক লাঞ্ছিত করেন।হামলা, মামলা ও আঘাত করেন।তখন ওই সাংবাদিক তাঁর পরিবারের কথা ভেবে পিছিয়ে আসে।তিনি বলেন অনিয়ম তুলে ধরার নামই সাংবাদিকতা।কে,কী দায়িত্ব পালন করলো সেটা তুলে ধরা সাংবাদিকতা নয়।
কুষ্টিয়া প্রেস ক্লাবের নির্বাহী সদস্য, মাইটিভি’র কুষ্টিয়া জেলা প্রতিনিধি ও দৈনিক হাওয়া পত্রিকার সম্পাদক আব্দুর রাজ্জাক বাচ্চু বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের নামে যতো মামলা আছে সব প্রত্যাহার করতে হবে।সাংবাদিক লাঞ্ছনা বন্ধ করতে সকল সাংবাদিকদের একযোগে কাজ করতে হবে।
অনুষ্ঠানের প্রধান অতিথি, এডিটর ফোরামের সভাপতি ও ‘দৈনিক কুষ্টিয়ার দর্পণ’ পত্রিকার সম্পাদক মোঃ মজিবুল শেখ বলেন,ডিজিটাল নিরাপত্তা আইন অনুসন্ধানী সাংবাদিকতার কফিনে পেরেক ঠুকে দিয়েছি।কুষ্টিয়া কাঙাল হরিনাথের শহর,সাংবাদিকতা চর্চার তীর্থভূমি।এখানে সাংবাদিকতা চর্চায় প্রতিবন্ধকতা মেনে নেওয়া যায় না।অনুসন্ধানী সাংবাদিকতা টিকিয়ে রাখতে সাংবাদিক হয়রানি, লাঞ্ছনা বন্ধকরণ সহ তাঁদের বেতন-ভাতা প্রদান নিশ্চিত করতে হবে।
অনুষ্ঠানের সভাপতি, সুজন কুষ্টিয়া জেলা শাখার সভাপতি, মোঃ ইফতেখার আহমেদ মিঠু বলেন,নাগরিকদের জন্য সুশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে সাংবাদিক ভাইদের লাঞ্ছনা ও প্রতিবন্ধকতা নিরসনে আমরা সরকারের সাথে পরামর্শ করে সমাধান করার চেষ্টা করব।
অনুষ্ঠানে আরও বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দি হাংগার প্রজেক্টের যশোর এরিয়া সমন্বয়কারী মোঃ গিয়াস উদ্দিন এবং সুজন’র কুষ্টিয়া জেলা শাখার সম্পাদক মোঃ আসিফ ইকবাল।
এছাড়াও উপস্থিত ছিলেন,মানবাধিকার কর্মী তাজনিহার বেগম,কুষ্টিয়ার খবর পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক আবু মনি সাকলায়েন এলিন,বাংলা টিভির কুষ্টিয়া প্রতিনিধি লিটন-উজ-জামান,এটিএন বাংলার কুষ্টিয়া জেলা প্রতিনিধি তুহিন আহমেদ, দৈনিক আমার সময়ের কুষ্টিয়া জেলা প্রতিনিধি এ,জে সুজন,দৈনিক প্রতিজ্ঞা’র সহকারী সম্পাদক সেলিম রেজা সালাম,সময়ের কাগজের স্টাফ রিপোর্টার মিরাজুল ইসলাম ও সৌরভ সাহা, সাপ্তাহিক পথিকৃৎ’র স্টাফ রিপোর্টার আব্দুস সালাম, দৈনিক ভোরের সময়ের খালিদ সাইফুল, দৈনিক মুক্তমঞ্চের তানভির ও নাইমুল ইসলাম শাওন,দৈনিক যায় যায় কালের শামীম হাসান খান,দৈনিক সূত্রপাতের শেখ নাজমুল হোসেন ও আরিফ হোসেন,দৈনিক প্রতিজ্ঞার ফরিদ উদ্দিন বিশ্বাস, দৈনিক মাতৃভাষা’র ইব্রাহিম খলিল,চিত্র সাংবাদিক সজীব আহম্মেদ ও সালাউদ্দিন আহমেদ (এটিএন বাংলা), সুজনের সহ-সভাপতি শফিকুল, সদস্য সাবিনা আক্তার, সারেকা খানম ও বানানী হাসান প্রমুখ।
সুজন কুষ্টিয়া জেলার শাখার সভাপতি মোঃ ইফতেখার আহমেদ মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘দৈনিক প্রতিজ্ঞা’ পত্রিকার প্রকাশক ও সম্পাদক নূরুন্নাহার সীমা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।