ঢাকাMonday , 28 September 2020
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

কুষ্টিয়ায় উডল্যান্ড প্লাইউডের গাড়ি শ্রমিকদের বিক্ষোভ

Link Copied!

কুষ্টিয়া সদর উপজেলার জুগিয়া এলাকার উডল্যান্ড প্লাইউডের মালিকের বিরুদ্ধে বিস্তর অনিয়মের অভিযোগ তুলেছেন উডল্যান্ড প্লাইউডের গাড়িচালকরা। চালকদের রাতদিন কাজ করিয়ে নেয় মালিক পক্ষ। কিন্তু ঠিক মতো টিএ ডিএ বিল, নাইট বিল দেওয়া হয় না। মাস শেষে চালকদের বেতনের বড় একটা অংশ ওই কোম্পানীর কর্মকর্তারা কেটে নেয়। কয়েক দফায় এই সমস্যার কথা চালকরা মালিক পক্ষকে জানালেও কোনো ব্যবস্থা নেওয়া হয় না। এরই জের ধরে রবিবার (২৭ সেপ্টেম্বর) সকালের দিকে কোম্পানীর সামনে বিক্ষোভ করে চালকরা। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে কুষ্টিয়া মডেল থানা পুলিশ।

গাড়িচালকরা জানান, আমরা গরীব মানুষ। মাস শেষে যে বেতন পাই তা দিয়ে আমাদের পরিবার চলে না। নুন আনতে পানতা ফুরানোর অবস্থা। তার উপর কোম্পানীর কর্মকর্তাদের অত্যাচার। কোনো প্রতিবাদ করলে চাকরীচ্যুত করা ভয় দেখায়। এসমস্যা বছরের পর বছর ধরে চলে আসছে। আমরা রাতে—দিনে সমানে কাজ করি। কিন্তু ওভার টাইম কপালে মেলে না। তাছাড়া টিএ ডিএ বিল দেয় না। নাইট বিলও দেয় না।

গাড়িচালক সোহেল রানা বলেন, অন্য কোম্পানীর মতো আমাদের কোম্পানী বেতন—ভাতা দেয় না। আমাদের নির্ধারিত কোন টাইম অনুযায়ী ডিউটি হয় না। ঝড়—বৃষ্টি, রাত—দিন কাজ করতে হয়। কিন্তু স্কেল অনুযায়ী বেতন পাই না। তাছাড়া আমরা যখন ঢাকায় যায়, তখন আমাদের ট্রান্সপোর্ট বিল দেয় না। দিলেও খুব কম এবং অনিয়মিত। টাকা চাইতে গেলেই নানান হুমকি দেয়া হয়।
গাড়িচালকরা জানান, অল্প বেতনের চাকরি করি। কিন্তু এর একটা বড় অংশ ঘুষ দিতে হয় কর্মকর্তাদেরকে। আমরা আমাদের ন্যায্য বেতন, টিএ ডিএ বিল, নাইট বিল নিশ্চিত না হওয়া পর্যন্ত কাজ বন্ধ রাখবো।

কুষ্টিয়া মডেল থানার এস আই অনুপম বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। গাড়িচালকদের সাথে মালিক পক্ষ কথা বলেছেন। আস্তে আস্তে তাদের দাবি দাওয়া মেনে বলে জানিয়েছেন মালিক পক্ষ।

রোববার বিকেলে মুঠোফোনে গাড়িচালকরা জানান, মালিক পক্ষের সাথে আমাদের কথা হয়েছে। তারা আমাদের দাবি মেনে নিয়েছে। পর্যায়ক্রমে আমাদের সকল দাবি অনুযায়ি নাইট বিল, খোরাক, বেতন বৃদ্ধি করবে। আমরা কাজে যোগ দিবো।

এ বিষয়ে কথা বলার জন্য উডল্যান্ড প্লাইউডের জেনারেল ম্যানেজার আব্দুর রাজ্জাকের সাথে কথা বলার জন্য তার মুঠোফোনে কল দিলেও তিনি রিসিভ করেনি।

উডল্যান্ড প্লাইউডের এডমিন ম্যানেজার তুহিন বলেন, আমরা নিয়তম অনুযায়ি তাদের বেতন—ভাতা প্রদান করি। তাছাড়া তারা যেসব দাবি তুলেছে তা যৌক্তিক। মালিক পক্ষের সাথে তাদের মিটিং হয়েছে। এখন আর কোন সমস্যা নেই। আগামী জানুয়ারি মাস থেকে তাদের বেতন বাড়ানো হবে। তাছাড়া তাদের দাবি পর্যায়ক্রমে মেনে নেওয়া হবে। তারা কাজে যোগ দিয়েছে।

তথ্যসূত্রে জানা যায়, উডল্যান্ড প্লাইউড এন্ড পার্টিকেল বোর্ড মিলস লিঃ এর নিবন্ধন নম্বর সি—৫৫২১১ (১৮৯৫) /০৪ কোম্পানির আইন ১৯৯৪ এর যৌথ স্টক কোম্পানি ২০০৬ সালের ১৩ ডিসেম্বর জুগিয়াতে স্থাপিত হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।