রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:০৬ পূর্বাহ্ন

সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি / ২৪ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১, ১১:০৩ পূর্বাহ্ন

ওমিক্রন নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের সকল জেলা ও উপজেলার হাসপাতালে চিঠি দিয়ে প্রস্তুতি গ্রহণ করার নির্দেশনা দেয়া হয়েছে। ৮ হাজার নার্স ও ৪ হাজার নতুন ডাক্তার নিয়োগ দেয়া হয়েছে। বেগবান করা হয়েছে টিকা কর্মসূচি।

তিনি বলেন, ওমিক্রন নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা হয়েছে। সেই সভা থেকে অনেকগুলো সিদ্ধান্ত হয়েছে।

রোববার দুপুরে সাভারের থানা রোড এলাকায় নির্মাণাধীন বাংলাদেশ ইন্সটিটিউট অব হেলথ ম্যানেজমেন্ট (বিআইএইচএম) পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ওমিক্রন নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা যে সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে একটি হচ্ছে আফ্রিকা, সাউথ আফ্রিকা এবং ওমিক্রন আক্রান্ত দেশ থেকে যারা আসবে তাদের ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে দেশে আসতে হবে। এ দেশে আসার পর তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

মন্ত্রী অরও বলেন, সীমান্তেও আমাদের পরীক্ষা জোরদার করেছি। ঢাকায় অনেকগুলো হাসপাতালে কোয়ারেন্টাইন সেন্টার করার নির্দেশনা দেয়া হয়েছে। যারা বিদেশ থেকে আসবেন, তারা নিজ খরচে এসব সেন্টারে কোয়ারেন্টাইনে থাকতে পারবেন।

‘তার বাইরেও আমরা ব্যবস্থা গ্রহণ করেছি। এয়ারপোর্টে স্ক্রিনিং ব্যবস্থা যোরদার করা হয়েছে। ল্যাবটি অনেক বড় করা হয়েছে। আগে ২ হাজার স্কোয়ার ফিটের ল্যাব ছিল। এখন ৩০ হাজার স্কোয়ার ফিটের ল্যাব করা হয়েছে। দেশের সকল হাসপাতাল এবং আইসিও প্রস্তুত রাখা হয়েছে।’

মন্ত্রী বলেন, যারা বিদেশে বিশেষ করে আফ্রিকায় আছেন, তাদেরকে আহ্বান করবো তারা এ মুহূর্তে দেশে না আসলে ভালো হয়। দেশকে নিরাপদে রাখতে হবে। তারা যেখানে আছে, সেখানেই থাকেন, দেশকে নিরাপদে রাখেন।

মন্ত্রীর সাথে এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেনসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর