ঢাকাWednesday , 8 December 2021
  1. epaper
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিহ্য
  6. ইসলামি দিগন্ত
  7. কুষ্টিয়ার সংবাদ
  8. কৃষি দিগন্ত
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. জনদূর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্য প্রযুক্তি
  15. দিগন্ত এক্সক্লুসিভ

ভ্যারিফিকেশনে আটকা শিক্ষক নিয়োগ অপেক্ষায় ৩৮ হাজার চাকরিপ্রার্থী

Link Copied!

গণবিজ্ঞপ্তি প্রকাশের ৮ মাস পরেও নিয়োগ পায়নি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৮ হাজার চাকরিপ্রার্থী শিক্ষক। ভ্যারিফিকেশনেই আটকে আছে তাদের এই নিয়োগ প্রক্রিয়া। নিয়োগের এই দীর্ঘসূত্রিতায় হতাশা ও ক্ষোভ বিরাজ করছে চাকরিপ্রার্থীদের মধ্যে। সুপারিশপ্রাপ্ত হওয়ার পর নিয়োগের আশায় অনেকেই চাকরি ছেড়ে, বেকার অবস্থায় অনিশ্চয়তায় দিনাতিপাত চলছে। মুজিববর্ষে চাকরিপ্রার্থীদের জন্য যে উপহার হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছে তার জন্য ধন্যবাদ জানিয়ে এই বর্ষেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার দাবি জানিয়েছেন প্রার্থীরা। আর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান মো. এনামুল কাদের খান জানিয়েছেন, ভ্যারিফিকেশন শেষ হওয়া মাত্র চূড়ান্ত সুপারিশপত্র দেয়া হবে। এক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানের মতো পুলিশ ভ্যারিফিকেশন শেষে প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে না। দ্রুত পুলিশ ভ্যারিফিকেশন শেষ করতে কাজ করছে এনটিআরসিএ।

জানা যায়, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষক নিয়োগের জন্য এনটিআরসিএ চলতি বছরের ৩০ মার্চ ৫৪ হাজার শূন্যপদের বিপরীতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। তবে এর আগে উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে রিটকারীদের জন্য ২ হাজার ২০০টি পদ সংরক্ষণ করে বাকি পদগুলোতে শিক্ষক নিয়োগের উদ্যোগ নেয়া হয়। এসব শূন্যপদের বিপরীতে ৪ এপ্রিল থেকে আবেদন নেয়া হয়। তবে ৮ হাজার ৪৪৮টি পদে কোনো আবেদন না পাওয়ায় এবং ৬ হাজার ৭৭৭টি নারী কোটা পদে প্রার্থী না থাকায় মোট ১৫ হাজার ৩২৫টি পদে বাকি রেখে ৩৮ হাজার ২৮৬ জনকে নিয়োগের জন্য ১৫ জুলাই প্রাথমিক সুপারিশ করা হয়। এসব সুপারিশপ্রাপ্ত প্রার্থীদেরকে পুলিশ ভ্যারিফিকেশনের রোল ফরম পূরণ করে পাঠাতে বলা হয়। নির্দেশনা অনুযায়ী ৩২ হাজার ২৮৩ জন সেই ফরম পাঠালেও ৫ হাজার ২৯৫ জনের ফরম পায়নি এনটিআরসি।

প্রাথমিক সুপারিশপ্রাপ্ত হয়েও যেসব প্রার্থী এখনো পুলিশ ভ্যারিফিকেশনের রোল ফরম পাঠাননি তাদের আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে ভি রোল ফরম পাঠানোর নির্দেশ দিয়েছে এনটিআরসিএ। এনটিআরসিএ সচিব মো. ওবায়েদুর রহমান বলেন, তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে যেসব প্রার্থীকে এনটিআরসি থেকে প্রাথমিক সুপারিশ করা হয়েছিল তাদের পুলিশ ভেরিফিকেশন চলছে। এর মধ্যে পাঁচ হাজার ২৯৫ জন প্রার্থী এখনও পুলিশ ভেরিফিকেশনের ভি রোল ফরম পাঠাননি। তাদের আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে ফরম পাঠানোর সুযোগ দেয়া হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।