রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:৪০ পূর্বাহ্ন

শীতকালে প্রতিদিন গোসল নয়, বলছেন গবেষকরা

নিজস্ব প্রতিনিধি / ৩৫ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১, ১২:৩৫ অপরাহ্ন

শীতে প্রতিদিন ঠান্ডার ভয়ে অনেকেই গোসলটা এড়িয়ে যেতে চান। সাধারণত পরিস্কার থাকার জন্য এবং সামাজিক আচার থেকেই মানুষ প্রতিদিন গোসল করে থাকে। ঠান্ডা বা গরম পানিতে শীতকালে গোসল করাই কঠিন অনেকের কাছে। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এ সময়ে প্রতিদিন গোসল করা আসলে শরীরের জন্য তেমন ভালো নয়।

 

এছাড়া আমেরিকার চর্মরোগ চিকিৎসকরা জানিয়েছেন, গোসল করার অভ্যাস শৌচের জন্য তত জরুরি নয়। বরং বিভিন্ন অঞ্চলের মানুষের গোসলের নিয়মে অনেকটাই রয়েছে সামাজিক ছুতমার্গ। অর্থাৎ, নিয়মিত গোসল করেন না মানেই অপরিচ্ছন্ন, এমনটা নয়।

গরম পানিতে বেশ অনেক ক্ষণ ধরে গোসল করার অভ্যাস যাদের। এতে কী ক্ষতি হয় জানেন? এতে ত্বক আর্দ্র হওয়ার বদলে শুষ্ক হয়ে যেতে পারে। যার কারণে প্রতিদিন গোসল করলেও ১০ মিনিটের বেশি সময় ধরে না করাই ভাল।

গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় শরীরে। এ সময়ে ত্বক ভাল রাখতে সেই সব ব্যাকটেরিয়া খুব জরুরি। গোসল করলে সেই ব্যাকটেরিয়াগুলো চলে যায়। তাতে সমস্যা হতে পারে। তাই শীতকালে সপ্তাহে দুইতিন বারের বেশি গোসল না করার পরামর্শ দিচ্ছেন চর্মরোগ চিকিৎসকরা।

প্রতিদিন গরম পানি দিয়ে গোসল করলে আপনার নখগুলো নষ্ট হয়ে যেতে পারে। কারণ গরম পানি দিয়ে গোসল করলে নখগুলো সম্প্রসারিত হয়, ছিলে যায় এবং কুচি কুচি হয়ে যায়। গোসল করার সময় নখ প্রচুর পরিমাণ পানি শুষে নেয়। আর এর ফলেই নখগুলো তাদের প্রাকৃতিক আর্দ্রতা এবং তেল হারায়। পরিণতিতে নখগুলো শুকিয়ে যায় এবং দুর্বল হয়ে পড়ে।

গবেষকদের মতে, শীতে প্রতিদিন গরম বা ঠান্ডা পানিতে গোসল করার ফলে ত্বক তার আর্দ্রতা দ্রুত হারিয়ে ফেলে। এছাড়া প্রতিদিন গরম পানিতে গোসল করার কারণে হজমের ও নানান সমস্যা হতে পারে। বেড়ে যেতে পারে কোষ্টকাঠিন্যের সমস্যাও। সপ্তাহে মাত্র কয়েকবার গোসল করলেই আপনি থাকবেন সুস্থ। প্রতিদিন গোসল করার প্রয়োজনীয়তা নেই- এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ জার্নাল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর