শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৯:৩৮ অপরাহ্ন

নিউজ পোর্টাল প্রকাশে মন্ত্রণালয়ের অনুমোদন বাধ্যতামূলক

দিগন্ত অনলাইন / ২৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২, ১২:৫৮ পূর্বাহ্ন

অনলাইন নিউজ পোর্টাল প্রকাশে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন বাধ্যতামূলক করেছে সরকার। সম্প্রতি এ সংক্রান্ত এক পরিপত্র জারি করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। নিবন্ধন ছাড়া পরিচালিত নিউজ পোর্টালে প্রকাশিত নিউজে যাতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয় সেজন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ বুধবার তথ্য অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্যটি নিশ্চিত করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় প্রণীত জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭ (সংশোধিত ২০২০) অনুযায়ী অনলাইন নিউজ পোর্টাল প্রকাশের জন্য নিবন্ধন গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, অনেকেই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় হতে নিবন্ধন গ্রহণ ব্যতিরেকে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস লিমিটেড (বিটিসিএল) থেকে ডোমেইন গ্রহণ করে অনলাইন নিউজ পোর্টাল পরিচালনা করছেন।

এতে অধিকাংশ ক্ষেত্রে ভুল, অসত্য ও ভিত্তিহীন তথ্য ও সংবাদ প্রচার করা হচ্ছে, যা জনমনে বিভ্রান্তি ছড়াচ্ছে। ফলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। অনলাইন নিউজ পোর্টাল প্রকাশ বা পরিচালনা করতে হলে অবশ্যই নীতিমালার আলোকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় হতে নিবন্ধন গ্রহণ করতে হবে।

উল্লেখ্য, ২৬২টি নিউজ পোর্টাল ও দৈনিক সংবাদপত্রের অনলাইন সংস্করণকে নিবন্ধনের অনুমোদন দেয় সরকার। এর মধ্যে গত বছরের ৩১ জুলাই প্রথম দফায় ৩৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেয় তথ্য মন্ত্রণালয়। এরপর ৪ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় নিবন্ধনের অনুমতি পায় ৯২টি দৈনিক সংবাদপত্রের অনলাইন সংস্করণ।

সর্বশেষ গত বছর ২৯ নভেম্বর তৃতীয় দফায় ৫১টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেওয়া হয়। নিউজ পোর্টাল ও দৈনিক সংবাদপত্রের অনলাইন সংস্করণ মিলিয়ে মোট ২৬২টি পোর্টালকে নিবন্ধনের অনুমতি দিয়েছে সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর